নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের সঙ্গে সিন্ধুর পানি চুক্তিতে বিশ্ব ব্যাংকের নাক গলানোর প্রয়োজন নেই : ভারত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩২ অপরাহ্ণ | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩২ অপরাহ্ণ

ফলো করুন-
পাকিস্তানের সঙ্গে সিন্ধুর পানি চুক্তিতে বিশ্ব ব্যাংকের নাক গলানোর প্রয়োজন নেই : ভারত

ভারত-পাকিস্তানের মধ্যে সিন্ধু নদের পানিবন্টন নিয়ে টানাপোড়েন দীর্ঘদিনের। এবার সেই সিন্ধু পানি চুক্তি নিয়েই শুরু নতুন করে বিতর্ক। সম্প্রতিই এই চুক্তি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করার আগ্রহ দেখিয়েছিল বিশ্ব ব্যাংক। বৃহস্পতিবার তারই প্রতিক্রিয়ায় কড়া জবাব দিল ভারত। সিন্ধু পানিচুক্তি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ মেটানোর জন্য তৃতীয় কোনও পক্ষের প্রয়োজন নেই।

বৃহস্পতিবার ভারত সরকারের পক্ষে একদিকে যেমন বিশ্ব ব্যাংকের মধ্য়স্থতা করার ইচ্ছার বিরোধিতা করা হয়, তেমনই কোর্ট অব আরবিট্রেশনের সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তোলা হয়। এই বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণায়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, আমাদের মনে হয় না দেশের হয়ে কোনও চুক্তিকে ব্যাখ্যা করার অবস্থানে রয়েছে বিশ্ব ব্যাংক। এটা দুই দেশের মধ্যে চুক্তি। বিশ্ব ব্যাংক কোর্ট অব আর্বিট্রেশনে গিয়েছে, তা নিয়েও ভারত অত্য়ন্ত ক্ষুব্ধ বলেও জানান তিনি।

দীর্ঘ আলোচনার পর ১৯৬০ সালে তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী মহম্মদ আয়ুব খানের উপস্থিতিতে ভারত ও পাকিস্তানের মধ্যে সিন্ধু পানি চুক্তি স্বাক্ষরিত হয়। তারপরও চুক্তির পরও মেটেনি বিরোধ।

সম্প্রতিই পাকিস্তান সিন্ধু পানি চুক্তি পুনর্বিবেচনা ও পরিবর্তনের দাবি জানিয়েছিল। গত সপ্তাহেই ভারত তার সাপেক্ষে নোটিস পাঠায়। এরপরই বিশ্ব ব্যাংক দুই দেশের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দেয়। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, সিন্ধু পানিচুক্তি নিয়ে পাকিস্তান যে পুনর্বিবেচনার দাবি জানায়, তার সাপেক্ষে ভারতও যথাযথ পদক্ষেপ করেছে।

অরিন্দম বাগচী বলেন, ভারতের সিন্ধু পানি চুক্তির কমিশনার গত ২৫ জানুয়ারিই নোটিস জারি করেছে। এই নোটিসে পাকিস্তানকে সরাসরি সরকারের সঙ্গে চুক্তিভঙ্গের বিষয় নিয়ে আলোচনার প্রস্তাব দেয়া হয়েছে। আগামী ৯০ দিনের মধ্যে এই নোটিসের জবাব দেয়ার জন্য বলা হয়েছে। তবে পাকিস্তানের তরফে ভারতের নোটিসের এখনও কোনও জবাব দেয়া হয়নি। সূত্র: এনডিটিভি

শেয়ার করুন