নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিউনিসিয়ায় নৌকা ডুবে ২৯ অভিবাসীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩ | ০১:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ মার্চ ২০২৩ | ০১:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
তিউনিসিয়ায় নৌকা ডুবে ২৯ অভিবাসীর মৃত্যু

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দারিদ্র্য থেকে বাঁচতে এবং উন্নত জীবনের আশায় অনেক মানুষ ইউরোপের উদ্দেশে পাড়ি জমান। ছবি : সংগৃহীত

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়া উপকূলে দুটি নৌকা ডুবে অন্তত ২৯ অভিবাসীর মৃত্যু হয়েছে। মৃতরা সবাই আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের বাসিন্দা। এ ছাড়া গত চার দিনে তিউনিসিয়ার স্ফ্যাক্স শহরের উপকূলে পৃথক পাঁচটি নৌকাডুবির ঘটনায় ৬৭ অভিবাসী নিখোঁজ এবং ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দারিদ্র্য থেকে বাঁচতে এবং উন্নত জীবনের আশায় অনেক মানুষ ইউরোপের উদ্দেশে পাড়ি জমান। এ কাজে তারা লিবিয়া হয়ে তিউনিসিয়াকে প্রধান প্রস্থানকেন্দ্র হিসেবে ব্যবহার করেন। তিউনিশিয়ার কোস্টগার্ডের জ্যেষ্ঠ কর্মকর্তা হোসেম জেবাবলি রয়টার্সকে বলেন, উত্তরের মাহিদা উপকূল থেকে আরও ১১ অভিবাসীকে উদ্ধার করেছেন কোস্টগার্ডের সদস্যরা।

এদিকে গোস্টগার্ড জানিয়েছে, গত চার দিনে ইতালির উদ্দেশে পাড়ি দেওয়া ৮০টি নৌকা এবং ৩ হাজারের বেশি অভিবাসীকে আটক করেছেন তারা। তাদের অধিকাংশ আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের বাসিন্দা। জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি বছরে তিউনিসিয়া হয়ে অন্তত ১২ হাজার অভিবাসী ইতালি পৌঁছেছেন, যা গত বছরের একই সময় ছিল ১ হাজার ৩০০।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন