নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিউনিসিয়ায় অভিবাসী নৌকাডুবি, ব্যাপক প্রাণহানির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩ | ১২:১০ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ | ১২:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
তিউনিসিয়ায় অভিবাসী নৌকাডুবি, ব্যাপক প্রাণহানির শঙ্কা

তিউনিসিয়ার পূর্ব উপকূলে দুটি অভিবাসী নৌকাডুবির ঘটনায় ২৭ জন নিহত বা নিখোঁজ হয়েছেন। গত শুক্রবার (৭ এপ্রিল) ও পরদিন এ ঘটনা ঘটে। খবর বিবিসি।

প্রথম নৌকাটি ৩৭ জন যাত্রী নিয়ে শুক্রবার তিউনিসিয়া থেকে ইতালির উদ্দেশে রওনা দেয়। স্ফ্যাক্স শহরের আদালতের এক মুখপাত্র জানান, তাদের মধ্যে ২০ জন নিখোঁজ রয়েছেন। বাকি ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। এরপর গতকাল শনিবার (৮ এপ্রিল) দ্বিতীয় নৌকাডুবির পর সমুদ্র সৈকত থেকে চারটি মৃতদেহ উদ্ধার করা হয়।

মুখপাত্র ফৌজি মাসমুদি বলেন, দ্বিতীয় নৌকায় থাকা ৩৬ জনকে উদ্ধার করা হয়েছে ও তিনজন নিখোঁজ রয়েছেন। অভিবাসী নৌকাগুলো লোহার পাত দিয়ে তৈরি। গত মার্চের শুরু থেকে তিউনিসিয়ায় অন্তত এ ধরনের সাতটি নৌকা ডুবে গেছে, এই সব ঘটনায় প্রায় ১০০ জন মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন।

তিউনিসিয়ার উপকূলের কিছু অংশ থেকে ল্যাম্পেডুসা দ্বীপের দূরত্ব মাত্র ১৫০ কিলোমিটার। এই ইতালীয় দ্বীপটি প্রায়শই মূল ভূখণ্ডের ক্রসিং পয়েন্ট হিসেবে ব্যবহৃত হয়। সাম্প্রতিককালে লিবিয়াকে ছাড়িয়ে ইতালিতে যাওয়ার প্রধান রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে তিউনিসিয়া। মূলত ইউরোপে উন্নত জীবনের আশায় এ পথে পাড়ি দিচ্ছেন মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সংঘাত ও ভয়াবহ দারিদ্র্য থেকে পালিয়ে আসা হাজার হাজার মানুষ।

কোস্টগার্ডের নথি অনুসারে, চলতি বছরের প্রথম তিন মাসে ১৪ হাজারের বেশি অভিবাসী তিউনিসিয়া থেকে ইউরোপে পৌঁছানোর চেষ্টায় বাধা পেয়েছেন। গত বছরের একই সময়ের তুলনায় এ সংখ্যা পাঁচ গুণ বেশি। আশ্রয়ের সন্ধানে থাকা এ সব মানুষদের বেশিরভাগই সাব-সাহারান আফ্রিকার। তিউনিসিয়ার ন্যাশনাল গার্ডের মুখপাত্র হোসেম জেবালি জানান, ২০২৩ সালে অভিবাসীর সংখ্যা আরো বাড়বে। কারণ আরো অনেকে পথে রয়েছেন।

সাধারণত প্রচুর অর্থের বিনিময়ে অভিবাসীরা মানব পাচারকারীদের সাহায্য নেয়। কিন্তু তাদের দেয়া নৌযানের বেশির ভাগই থাকে অনিরাপদ। পাচারকারীরা নিরাপত্তার ন্যূনতম শর্ত পূরণ না করে কাঠের তুলনায় সস্তা উপাদানে তৈরি লোহার শিটে তৈরি নৌকায় অভিবাসীদের চড়তে বাধ্য করে। দুর্ঘটনার তদন্তের ঘোষণা দিয়ে আদালতের মুখপাত্র মাসমুদির জানান, পাচারকারীদের আটকের ওপর জোর দিচ্ছেন তারা।

শেয়ার করুন