নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জর্জিয়া অঙ্গরাজ্যের মামলা, নিজেকে নির্দোষ দাবি ট্রাম্পের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
জর্জিয়া অঙ্গরাজ্যের মামলা, নিজেকে নির্দোষ দাবি ট্রাম্পের

২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যের ফলাফল পাল্টে দেয়ার চেষ্টার মামলায় নিজেকে নির্দোষ দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার জর্জিয়ার আটলাল্টার ফুল্টন কাউন্টির সুপেরিয়র কোর্টে নিজের আইনজীবীর মাধ্যমে পেশ করা নথিতে ট্রাম্প এমন দাবি করেন।সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ট্রাম্প তার আইনজীবীর মাধ্যমে আগামী বুধবার মামলার শুনানিতে সশরীরে আদালতে হাজিরা না দেয়ার আবেদন করেন। আদালত সেটি মঞ্জুর করেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে জর্জিয়ায় নির্বাচনে কারসাজি, হস্তক্ষেপ চেষ্টাসহ ১৩টি অভিযোগ করা হয়েছে। হোয়াইট হাউসের সাবেক স্টাফ-প্রধান মার্ক মেডোস, ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি, মার্কিন বিচার বিভাগের সাবেক কর্মকর্তা জেফরি ক্লার্কসহ আরও ১৮ জনের বিরুদ্ধে একই রকম অভিযোগ আনা হয়েছে।

গত ২৪ আগস্ট জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টার ফুল্টন কাউন্টি জেলে আত্মসমর্পণ করেন ট্রাম্প। সেখানে তাকে প্রায় ২০ মিনিট জেলে থাকতে হয়েছিল। তার মুখচ্ছবিও তোলা হয়। পরে ২ লাখ ডলারের বন্ডে ট্রাম্পকে জেল থেকে জামিন দেয়া হয়।

জার্মান বেতার ডয়চে ভেলে জানায়, ৭৭ বছর বয়সী ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা আছে। যার মধ্যে অনেকগুলো মামলাই ২০২০ সালের নির্বাচনসংক্রান্ত। এ ছাড়া পর্ স্টারকে অবৈধভাবে অর্থ দেয়ার অভিযোগ আছে তার বিরুদ্ধে। নিউইয়র্কে সেই মামলা চলছে। সব মিলিয়ে চারটি গুরুতর মামলা আছে তার বিরুদ্ধে। প্রতিটি ক্ষেত্রেই ট্রাম্প নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন।

মামলার শুনানির জন্য তাকে একাধিক রাজ্যে আদালতে হাজিরা দিতে হবে। কিন্তু এই পরিস্থিতির মধ্যেও দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়ার জন্য রিপাবলিকান প্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন ট্রাম্প। ট্রাম্পের প্রচারকারী শিবির বলেছে, তাদের নির্বাচনী প্রচারকে ক্ষতিগ্রস্ত করতেই এসব অভিযোগ আনা হচ্ছে।

ক্যাপিটল হিলের দাঙ্গায় ট্রাম্প সমর্থকের জেল : যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের দাঙ্গায় গত বৃহস্পতিবার ৩১ আগষ্ট দুই ট্রাম্প সমর্থকের কারাদণ্ড দিয়েছেন আদালত। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে তাণ্ডব চালায় ট্রামপন্থিরা। কংগ্রেসের ভেতর ঢুকে ভাঙচুর চালিয়েছিল তারা। অতি দক্ষিণপন্থি একাধিক সংগঠন সেই হামলায় শামিল হয়েছিল।

হামলাটির অন্যতম নেতা জোসেফ বিগসকে ১৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। আদালতে জোসেফ বলেছেন, তিনি অহিংসায় বিশ্বাসী। কিন্তু ওই দিন সবার উত্তেজনা দেখে তিনিও উত্তেজিত হয়ে পড়েছিলেন। নিজের কাজের জন্য দুঃখ প্রকাশ করেছেন বিগস।

একই দিন আরেক অতি দক্ষিণপন্থি নেতা জ্যাছারি রেলকেও শাস্তি দিয়েছেন আদালত। তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ক্যাপিটল হামলার জন্য এখনো পর্যন্ত ১ হাজার ১০০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এর আগে আরেক অপরাধীকে ১৯ বছরের সাজা শোনানো হয়েছে।

শেয়ার করুন