নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চেচনিয়ায় রুশ সাংবাদিকের ওপর হামলা, নিন্দা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩ | ০৭:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ জুলাই ২০২৩ | ০৭:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
চেচনিয়ায় রুশ সাংবাদিকের ওপর হামলা, নিন্দা যুক্তরাষ্ট্রের

চেচনিয়ার রাশিয়ান অঞ্চলে মুখোশধারীদের হামলার শিকার হয়েছেন প্রখ্যাত রুশ সাংবাদিক ইয়েলেনা মিলাশিনা ও তার সঙ্গে থাকা আইনজীবী। হামলায় মিলাশিনার আঙুল ভেঙে গেছে এবং তার সঙ্গে থাকা আইনজীবীও মারাত্মক আহত হয়েছেন। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন সরকার এ ঘটনার জন্য তীব্র নিন্দা জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ঘটনার স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে এবং ন্যায়বিচার পাওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। এক বিবৃতিতে সাংবাদিক অধিকার গোষ্ঠী জানায়, মঙ্গলবার রাশিয়ার নোভায়া গেজেটা পত্রিকার সুপরিচিত সাংবাদিক ইয়েলেনা মিলাশিনা স্থানীয় বিমানবন্দর থেকে আলেকজান্ডার নেমভ নামে একজন আইনজীবীর সঙ্গে চেচেনের রাজধানী গ্রোজনিতে যাচ্ছিলেন।

সেই সময় চেচনিয়ার রাশিয়ান অঞ্চলে বেশ কয়েকজন মুখোশধারী ব্যক্তি তাদের গাড়ি থামিয়ে হামলা চালায়। হামলায় তারা দুজনই গুরুতর আহত হন। রাশিয়ায় আদালতের শুনানিতে অংশ নিতে যাচ্ছিলেন তারা। বর্তমানে তারা গ্রোজনির হাসপাতালে চিকিৎসাধীন।

টেলিগ্রামে এক বিবৃতিতে মানবাধিকার গ্রুপ মেমোরিয়াল জানায়, হামলাকারীরা মিলাশিনার চুল ফেলে দেয়, তার বেশ কয়েকটি আঙুল ভেঙে দেয় এবং তার মুখ ও মাথায় রঙ মাখিয়ে দেয়। এ হামলায় বেশ কয়েকবার জ্ঞান হারান মিলাশিনা।

গত বছর নোবেলে শান্তি বিজয়ী দিমিত্রি মুরাতোভের নেতৃত্বে নোভায়া গেজেটার মিডিয়া লাইসেন্স কেড়ে নেয় এক রাশিয়ান আদালত। তখন রাশিয়ার আদালতের এই পদক্ষেপকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলেছিলেন মুরাতোভ। সূত্র : যুগান্তর

শেয়ার করুন