নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় সাংবাদিকদের একমাসের মধ্যে চীন ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ১০:৫৭ অপরাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ১০:৫৭ অপরাহ্ণ

ফলো করুন-
ভারতীয় সাংবাদিকদের একমাসের মধ্যে চীন ছাড়ার নির্দেশ

ভারতীয় সাংবাদিকদের দেশ থেকে ‘কার্যত’ তাড়িয়ে দিল চীন। বছরের শুরুতে সেদেশে কাজ করছিলেন চারজন ভারতীয় সাংবাদিক। কিন্তু একে একে সকলের ভিসা বাতিল করে দিয়েছে চীনের প্রশাসন। বাকি ছিলেন সংবাদ সংস্থা পিটিআইয়ের এক সাংবাদিক। এক মাসের মধ্যে তাকেও দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। প্রসঙ্গত গত মাসেই চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় দাবি করেছিল, ভারতে স্বাধীনভাবে কাজ করতে পারছেন না তাদের সাংবাদিকরা।

জানা গিয়েছে, চীনে থাকা প্রসার ভারতী ও হিন্দু সংবাদপত্রের দুই সাংবাদিকের ভিসার মেয়াদ শেষ হয় গত এপ্রিল মাসে। তারপরেই তাদের ভিসার আবেদন খারিজ হয়। তার কয়েকদিন পরেই একই দশা হয় হিন্দুস্তান টাইমসের এক সাংবাদিকের। চীন ছেড়ে দেশে ফিরে আসেন তিনজন। ভারতীয় সংবাদমাধ্যমের একমাত্র প্রতিনিধি ছিলেন পিটিআইয়ের সাংবাদিক। এবার এক মাসের মধ্যে চীন ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে তাকে।

গত মাসেই চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছিলেন, তাদের দেশে ভালভাবেই কাজ করতে পারছেন ভারতীয় সাংবাদিকরা। কিন্তু ভারতে চীনা সাংবাদিকদের বেহাল দশা। তার জবাব দিয়ে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ে মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আসলে ভারতে স্বাধীনভাবে কাজ করছেন চীন-সহ সমস্ত বিদেশি সাংবাদিকরা। কিন্তু চীনের পরিস্থিতি একেবারে উলটো। সেখানে স্বাধীনভাবে চলাফেরা করতে পারেন না ভারতীয় সাংবাদিকরা।

গালওয়ান সংঘর্ষের পরে থেকে ক্রমেই তিক্ত হয়ে উঠেছে ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্ক। ওয়াকিবহাল মহলের মতে, গত কয়েকমাস আগেই সাংবাদিকদের নিয়ে সমস্যা শুরু হয় দুই দেশের মধ্যে। চীনে নিজেদের জন্য অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করতে গিয়ে বাধার মুখে পড়েন ভারতীয় সাংবাদিকরা। তারপর থেকেই দুই দেশের মধ্যে শুরু হয় বিতর্ক। চীনের তরফে সাফ জানানো হয়, চীনা কর্মকর্তারা যেসমস্ত সাংবাদিকের নাম সুপারিশ করবে, তাদেরই সেদেশে কাজ করার অনুমতি মিলবে। সেই কারণেই একের পর এক ভারতীয় সাংবাদিককে চীন ছেড়ে ফিরতে হচ্ছে। সূত্র: এনডিটিভি।

শেয়ার করুন