নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের ল্যাব থেকেই ‘সম্ভবত ছড়িয়েছে’ কোভিড : এফবিআই

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০১ মার্চ ২০২৩ | ০৬:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ০১ মার্চ ২০২৩ | ০৬:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
চীনের ল্যাব থেকেই ‘সম্ভবত ছড়িয়েছে’ কোভিড : এফবিআই

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে দাবি করেছেন, প্রাণঘাতী কোভিড-১৯ বা করোনা ভাইরাস খুব সম্ভবত ‘চীন সরকারের নিয়ন্ত্রিত একটি ল্যাব’ থেকে ছড়িয়েছে। তিনি মূলত উহানে অবস্থিত একটি ল্যাবকে ইঙ্গিত করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের সঙ্গে মঙ্গলবার (৩০ ফেব্রুয়ারি) এক সাক্ষাৎকারে প্রভাবশালী এ কর্মকর্তা বলেছেন, ‘এফবিআই দীর্ঘ তদন্তে জানতে পেরেছে করোনা মহামারী শুরু হয়েছিল কোনো ল্যাব থেকে।’বিশ্বকে স্থবির করে দেওয়া কোভিডের উত্থান কিভাবে হয়েছিল, সে সম্পর্কে এবারই প্রথমবার প্রকাশ্যে নিজেদের মতামত জানাল এফবিআই।

চীন অবশ্য উহানের ল্যাব থেকে করোনা ছড়ানোর বিষয়টি অস্বীকার করেছে। তারা বলেছে, এসব অভিযোগ মানহানিকর। চীনে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত কোভিডের সূত্র নিয়ে চীনকে আরও ‘সত্যবাদী হওয়ার’ আহ্বান জানানোর একদিন পরই এফবিআইয়ের পরিচালক এ মন্তব্য করলেন।

ক্রিস্টোফার রে ফক্স নিউজকে সাক্ষাৎকারে বলেছেন, ‘কোভিড মহামারীর সূত্র ও উৎপত্তি খুঁজে বের করার প্রচেষ্টা নস্যাৎ করে দিতে চীন সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। এ বিষয়টি সবার জন্য দুর্ভাগ্যজনক।’কিছু গবেষণায় ইঙ্গিত পাওয়া গেছে, কোভিড-১৯ ভাইরাস প্রাণী থেকে মানুষের দেহে এসেছে। আর খুব সম্ভবত উহানে থাকা সামুদ্রিক ও বন্যপ্রাণীর বাজার থেকেই এটি ছড়িয়েছে।

উহানের প্রাণীর মার্কেটটি যেখানে অবস্থিত সেখান থেকে মাত্র ৪০ মিনিটে বিশ্বের অন্যতম বড় ভাইরাস ল্যাবরেটরি, দ্য উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে যাওয়া যায়। অবশ্য গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, ল্যাব থেকে কোভিড-১৯ ভাইরাস ছড়িয়েছে এ ধারণার কোনো ভিত্তি নেই। সূত্র: বিবিসি

এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন