নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাপিটল হিল দাঙ্গা : প্রাউড বয়েজের সাবেক প্রধানের ২২ বছরের জেল

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ক্যাপিটল হিল দাঙ্গা : প্রাউড বয়েজের সাবেক প্রধানের ২২ বছরের জেল

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিল। এএফপির ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার অভিযোগে সশস্ত্র সংগঠন প্রাউড বয়েজের সাবেক প্রধান ইনরিকিউ তারিওকে ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। হামলায় জড়িত থাকা ও ভূমিকা রাখার অভিযোগে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) তাকে এ সাজা দেওয়া হয়। খবর এএফপির।

রায়ে বিচারক টিমোথি কেলি বলেন, ‘ক্যাপিটলে এই হামলা আমাদের শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ঐতিহ্য ভেঙে দিয়েছে। আমেরিকান হিসেবে এই প্রথা আমাদের সবচেয়ে মূল্যবান জিনিসগুলোর মধ্যে একটি।’

২০২০ সালের নভেম্বরে হওয়া নির্বাচনের তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পকে হারিয়ে বিজয়ী হন জো বাইডেন। ভোটে হেরে কোনো ভিত্তি ছাড়াই বারবার কারচুপির অভিযোগ করেন ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি ওই নির্বাচনের ফল প্রত্যায়নের জন্য কংগ্রেসের অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকেরা ক্যাপিটল হিলে হামলা চালান। ভোটের ফলাফল পাল্টে দেওয়ার দাবিতে কয়েক হাজার মানুষ ওই হামলা চালান।

প্রাউড বয়েজের সাবেক প্রধানের ৩৩ বছরের সাজার জন্য আবেদন করেন প্রসিকিউটররা। তবে, হামলার দিন ওয়াশিংটনে ছিলেন না তারিও। কিন্তু, তার সংগঠনের সদস্যরা সামরিক স্টাইলে ক্যাপিটল হিলে হামলা চালায়। হামলার অভিযোগেই তাকে অভিযুক্ত করা হয়।

এএফপি জানিয়েছে, ক্যাপিটল হিলে হামলার জেরে প্রাউড বয়েজের সদস্যদের সাজা দেওয়া নতুন নয়। ইতোমধ্যে সশস্ত্র সংগঠনটির বেশ কয়েকজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। গত সপ্তাহে বিচারক কেলির আদালতেই ৩২ বছর বয়সী ইথান নর্ডডেনকে ১৮ বছরের সাজা দেওয়া হয়। প্রাউড বয়েজের ফ্লোরিডার প্রধান জো বিগসকে রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্রসহ অন্যান্য অভিযোগে দোষী সাব্যস্ত করে ১৭ বছরের এবং সশস্ত্র সংগঠনটির ফিলাডেলফিয়া শহরের প্রধান জাকারে রেহলকে একই অভিযোগে ১৫ বছরের সাজা দেওয়া হয়েছে। আর গত বছর ডানপন্থী সশস্ত্র সংগঠন দ্য ওথ কিপারসের প্রতিষ্ঠাতা স্টুয়ার্ট রোথডসকে ১৮ বছরের জেল দেওয়া হয়।

শেয়ার করুন