নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতারে দর্শক আনা-নেওয়ায় দিনে ৫০০ ফ্লাইট!

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২ | ০৪:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ | ০৪:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
কাতারে দর্শক আনা-নেওয়ায় দিনে ৫০০ ফ্লাইট!

পারস্য উপসাগরীয় অঞ্চলের ছোট্ট দেশ কাতার। সবাইকে চমকে দিয়ে ফুটবলের সবচেয়ে বড় আসর আয়োজন করছে দেশটি। মর্যাদার এ আসর যেখানে বসবে সেখানে ফুটবলভক্তদের মেলা বসবে—এটিই তো হওয়ার কথা। এমনটি হলেও কাতারে হোটেল রুম সংকটের কারণে সব অতিথিকে আশ্রয় দেওয়া যাচ্ছে না। ফলে পার্শ্ববর্তী উপসাগরীয় দেশগুলোতে ছুটতে হচ্ছে হাজার হাজার দর্শককে।

এজন্য প্রতিদিন আনুমানিক দোহায় ওঠা-নামা করছে ৫০০ শাটল ফ্লাইট। এসব শাটল ফ্লাইটের মধ্যে প্রতিদিন অন্তত ১২০টি পরিচালনা করছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। খবর বিবিসির।

চলতি বিশ্বকাপে আনুমানিক ১২ লাখ দর্শনার্থী কাতারে আসবে বলে আশা করা হচ্ছে। কিন্তু কাতারে আছেই মাত্র ৩০ হাজার হোটেল রুম। যার ৮০ শতাংশই আগে থেকে বিভিন্ন দল, কর্মকর্তা ও স্পন্সরদের জন্য বুক করে রেখেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যদিও আবাসন সংকট দূর করতে আয়োজক দেশ খালি বাসা, ভিলা, ফ্যান ভিলেজ এবং মরুভূমিতে ঐতিহ্যগত তাঁবু খাটিয়ে থাকার ব্যবস্থা করেছে। কিন্তু এগুলো অতিমাত্রায় ব্যয়বহুল। ফলে অনেক ফুটবলভক্ত বিকল্প উপায় খুঁজে বের করতে বাধ্য হয়েছেন।

এদিকে শাটল ফ্লাইটের মাধ্যমে উপসাগরীয় দেশগুলো থেকে কাতার একই দিনে যাওয়া ও আসার সুযোগ পাচ্ছেন যাত্রীরা। পাশাপাশি বিশ্বকাপকে কেন্দ্র করে প্রাইভেট জেট ও চার্টার্ড ফ্লাইটের চাহিদাও বেড়েছে। শাটল ফ্লাইটে ফুটবলভক্তদের ভোগান্তি কমলেও ক্ষতি হচ্ছে পরিবেশের। প্যারিসভিত্তিক কার্বনবিষয়ক হিসাবরক্ষণ সংস্থা গ্রিনলির অনুমান, বিশ্বকাপ শুরুর পর থেকে এসব শাটল ফ্লাইট প্রতিদিন গড়ে ৬ থেকে ৮ হাজার টন কার্বন ডাইঅক্সাইড (সিও২) নিঃসরণ করেছে।

শেয়ার করুন