নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াগনার প্রশ্নে ন্যাটোকে সতর্ক করলো পোল্যান্ড-লিথুয়ানিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩ | ০৬:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ আগস্ট ২০২৩ | ০৬:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ওয়াগনার প্রশ্নে ন্যাটোকে সতর্ক করলো পোল্যান্ড-লিথুয়ানিয়া

ওয়াগনার প্রশ্নে ন্যাটোকে সতর্ক করলো পোল্যান্ড-লিথুয়ানিয়া

পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি ও লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নৌসেদা বৃহস্পতিবার সতর্ক করে বলেছেন, রাশিয়া থেকে বেলারুশে চলে আসা ভাড়াটে ওয়াগনার বাহিনী ন্যাটোর পূর্বাঞ্চলকে অস্থিতিশীল তৈরির চেষ্টা চালাতে পারে।

দুই দেশের সরকার প্রধান পোল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সুওয়ালকিতে যৌথ সংবাদ সম্মেলনে বলেছেন, ওয়াগনার বাহিনী অত্যন্ত বিপজ্জনক। এই বাহিনীর ইউনিটগুলো ন্যাটোর পূর্ব দিকে মোতায়েন করা হয়েছে। এতে ওই অঞ্চলে অস্থিরতা তৈরি হবে। কদিন আগে পোলিশ প্রধানমন্ত্রী সতর্ক করে বলেছিলেন, ওয়াগনারের একশ’র বেশি যোদ্ধা পোল্যান্ড ভূখণ্ডের কৌশলগত দিকে অগ্রসর হচ্ছে।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার যৌথ সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, পোলিশ ও লিথুয়ানিয়ার সীমান্ত মুক্ত বিশ্ব সীমান্ত বেলারুশে ওয়াগনার যোদ্ধাদের উপস্থিতি একটা উদ্বেগের বিষয়। লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নৌসেদা বলেছেন, সীমান্তে আমাদের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে দুইজনের আলোচনা হয়েছে।

টুইটারে তিনি আরও বলেছেন, বেলারুশে ওয়াগনারের উপস্থিতি মানে আমাদের দুই দেশ এবং ন্যাটোর অন্যান্য মিত্রদের জন্য অতিরিক্ত ঝুঁকির কারণ। আমরা প্রস্তুত আছি। ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর উপস্থিতি নিয়ে বেলারুশের সঙ্গে নিজ নিজ সীমানা বন্ধ করার কথা বিবেচনা করছে লিথুয়ানিয়া ও পোল্যান্ড। রাশিয়ার শীর্ষ সামরিক কর্তাদের বিরুদ্ধে স্বল্পস্থায়ী বিদ্রোহের পর ওয়াগনার যোদ্ধাদের আশ্রয় দেয় বেলারুশ। সূত্র : বাংলা ট্রিবিউন

শেয়ার করুন