নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াগনারকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করবে যুক্তরাজ্য

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০৩:৫১ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ০৩:৫১ পূর্বাহ্ণ

ফলো করুন-
ওয়াগনারকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করবে যুক্তরাজ্য

ছবি : সংগৃহীত

রাশিয়ান ভাড়াটে সংগঠন ওয়াগনারকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে ঘোষণা করবে যুক্তরাজ্য সরকার। যার দ্বারা এই সংস্থার সদস্য বা সমর্থন করা অবৈধ হবে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যান বলেছেন, যে ওয়াগনার ‘হিংসাত্মক এবং ধ্বংসাত্মক… ভ্লাদিমির পুতিনের রাশিয়ার একটি সামরিক হাতিয়ার’। ইউক্রেন এবং আফ্রিকায় এর কাজ ‘বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি’।

যোগ করে তিনি বলেন, ‘ওয়াগনারের অব্যাহত অস্থিতিশীল কর্মকাণ্ড ক্রেমলিনের রাজনৈতিক লক্ষ্য পূরণের জন্য অব্যাহত রয়েছে। তারা সন্ত্রাসী- এই নিষেধাজ্ঞার আদেশটি যুক্তরাজ্যের আইনে এটি পরিষ্কার করে।’

সম্প্রতি ওয়াগনার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পাশাপাশি সিরিয়া এবং লিবিয়া ও মালিসহ আফ্রিকার দেশগুলোতে কাজ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এর যোদ্ধাদের বিরুদ্ধে ইউক্রেনের নাগরিকদের হত্যা ও নির্যাতনসহ একাধিক অপরাধের অভিযোগ রয়েছে।

বিবিসির নিরাপত্তা প্রতিবেদক ফ্রাঙ্ক গার্ডনার লিখেছেন, রাশিয়ার জেনারেলদের বিরুদ্ধে জুনে তার ব্যর্থ বিদ্রোহ এবং সেইসাথে তার শীর্ষ নেতৃত্বের বিমান দুর্ঘটনায় সাম্প্রতিক মৃত্যুতে ওয়াগনার গ্রুপ গুরুতরভাবে দুর্বল হয়ে পড়েছে।

শেয়ার করুন