নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক চাকরির আয়ে পোষাচ্ছে না বেশিরভাগ মার্কিনীদের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২ | ০৫:৫২ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ অক্টোবর ২০২২ | ০১:৪৯ অপরাহ্ণ

ফলো করুন-
এক চাকরির আয়ে পোষাচ্ছে না বেশিরভাগ মার্কিনীদের

উচ্চ মূল্যস্ফীতির ফলে বাড়তি জীবনযাত্রার ব্যয় সামলাতে অর্ধেকেরও বেশি যুক্তরাষ্ট্রের কর্মজীবীকে দ্বিতীয় চাকরি নেওয়ার কথা ভাবতে হচ্ছে। প্রযুক্তি কোম্পানি কোয়ালট্রিক্সের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। সমীক্ষায় অংশ নিয়েছেন এক হাজার কর্মজীবী। তাদের মধ্যে ৩৮% ইতোমধ্যে দ্বিতীয় চাকরি খুঁজছেন এবং ১৪% দ্বিতীয় চাকরি নেওয়ার পরিকল্পনা করছেন। অর্থাৎ ৫২% মানুষ কোনো না কোনোভাবে দ্বিতীয় চাকরি খোঁজার পথে রয়েছেন। আর অর্ধেকেরও বেশি কর্মজীবী জীবনযাত্রার ব্যয় মেটাতে একাধিক চাকরি ধরে রাখার কথা বিবেচনা করেছেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিবিএস নিউজ।

ব্লুমবার্গ এক প্রতিবেদনে বলেছে, সেপ্টেম্বরেও চড়া ছিল মূল্যস্ফীতি, যার জেরে কমে গেছে মানুষের প্রকৃত আয়। ফলে জীবনযাত্রার ব্যয় মেটাতে একাধিক চাকরি করার কথা ভাবছেন অর্ধেকের বেশি মার্কিন কর্মজীবী। কোয়ালট্রিক্সের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ১৮% কর্মজীবী প্রাপ্তবয়স্করা বলেছেন, ব্যয় কমানোর জন্য তারা এমন এলাকায় চলে গেছেন যেখানে জীবনযাত্রার খরচ কম। আরও ১৩% কর্মজীবী এমন এলাকায় চলে যাওয়ার পরিকল্পনা করেছেন।

আরো খবর ভারত ছেড়ে পালাতে চেয়েছিলেন জ্যাকুলিন

সবচেয়ে শোচনীয় অবস্থায় আছেন কর্মজীবী বাবা-মায়েরা। ৭০% কর্মজীবী বাবা-মা জানিয়েছেন, তাদের বর্তমান বেতন দিয়ে ক্রমবর্ধমান ব্যয় মেটানো যাচ্ছে না। গবেষণা সংস্থা ব্রুকিংস ইন্সটিটিউশনের সাম্প্রতিক এক সমীক্ষা অনুসারে, যেভাবে পণ্যমূল্য বেড়েছে তাতে একটি শিশুকে ১৭ বছর বয়স পর্যন্ত লালনপালন করতে ৩ লাখ ডলারের বেশি ব্যয় হবে। মূল্যস্ফীতি শুরু হওয়ার আগে একটি শিশুকে ১৭ বছর বয়স পর্যন্ত লালনপালন করতে এরচেয়ে ২৬ হাজার ডলার কম ব্যয় হতো।

প্রায় অর্ধেক কর্মজীবী বাবা-মা দ্বিতীয় চাকরি খুঁজছেন এবং তাদের কম ব্যয়ের শহরে চলে যাওয়ার সম্ভাবনা সন্তানহীন কর্মচারীদের তুলনায় প্রায় দ্বিগুণ। কোয়ালট্রিকসের চিফ ওয়ার্কপ্লেস সাইকোলজিস্ট বেঞ্জামিন গ্রেঞ্জার বলেছেন, বাজেট কমে আসায় কর্মীরা নতুন চাকরি খোঁজাসহ জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় মেটানোর উপায় খুঁজছেন। অন্যদিকে কোন কর্মচারীর চাকরি ছাড়ার সম্ভাবনা আছে এবং কেন, তা বোঝা কোম্পানিগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরো খবর | যুক্তরাষ্ট্র ও রুশ প্রতিরক্ষামন্ত্রীর ফের ফোনালাপ

দুই বা ততোধিক চাকরি করা নতুন নয়। বিশেষ করে নিম্ন আয়ের যেসব কর্মী মৌলিক জীবনযাত্রার ব্যয় মেটাতে হিমশিম খান, তারা প্রায়ই একাধিক চাকরি করেন। তবে অনেক ওয়ার্ক-ফ্রম-হোম ব্যবস্থা অনেক অফিসকর্মীর সামনে অতিরিক্ত উপার্জনের অভিনব সুযোগ খুলে দিয়েছে। প্রযুক্তি সংস্থা জ্যাপিয়ার-এর মে মাসের একটি সমীক্ষা অনুসারে, ৪০% আমেরিকান দ্বিতীয় চাকরি করেন, যা মহামারিপূর্বকালের চেয়ে বেশি। মহামারির আগে একাধিক চাকরি করতেন প্রায় ৩৩% যুক্তরাষ্ট্র।

আরো খবর যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্ত হয়ে সব আরোহী নিহত

তবে সব নিয়োগদাতা কর্মীদের দ্বিতীয় চাকরি সমর্থন করেন না। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে দ্বিতীয় পূর্ণকালীন চাকরি করার জন্য ইকুইফ্যাক্স নামক একটি প্রতিষ্ঠান দুই ডজন কর্মচারীকে বরখাস্ত করেছে।

এছাড়া সম্প্রতিক অনেক নিয়োগদাতা কর্মীদের সশরীরে অফিসের কাজে ফিরতে নির্দেশ দিয়েছে। এর ফলে কর্মীদের যাতায়াত, দুপুরের খাবার, চাইল্ড কেয়ার প্রভৃতি খাতে ব্যয় বেড়ে গেছে। হোম অফিস করার সময় এসব খরচ কমে যেত।

আরো খবর রাশিয়া-যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে ‘বিরল’ ফোনালাপ

স্যান অ্যান্টোনিও নামক প্রতিষ্ঠানে ৯টা-৫টার চাকরি করেন ২৮ বছর বয়সি জর্ডান পার্কার। তুলনামূলক ভালো বেতনই পান এই মার্কেটিং কর্মী। কিন্তু তা দিয়েও জীবন চালাতে এখন হিমশিম খেতে হচ্ছে তাকে। ফলে জর্ডান পার্কার এখন তার ডিজিটাল-মিডিয়া সেবা বাজারজাত করার জন্য নিজের ব্যবসা শুরু করার কথা ভাবছেন। তিনি বলেন, “পূর্ণকালীন চাকরির বেতন দিয়েও আমি কুলাতে পারছি না। কোনো সঞ্চয়ও করতে পারছি না।”

সংবাদমাধ্যম এপি”র প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রে উৎপাদক মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী রয়েছে। সেপ্টেম্বরে গত বছরের একই সময়ে তুলনায় এ মূল্যস্ফীতি ৮.৫% বেড়েছে। যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয়ের তথ্যানুসারে, চলতি বছরের জুন মাসে গত বছরের জুন মাসের তুলনায় মূল্যস্ফীতির হার ছিল ৯.১%। আর মে মাসের সাপেক্ষে জুন মাসে মূল্যস্ফীতি হার দাঁড়িয়েছে ১.৩%। যুক্তরাষ্ট্রের সরকারি পরিসংখ্যান অনুসারে, জুন মাসে মূল্যস্ফীতির এই হার ১৯৮১ সালের নভেম্বর মাসের পর সর্বোচ্চ, মে মাসে যার হার ছিল ৮.৬%।

শেয়ার করুন