নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন শান্তি প্রস্তাব : বাইডেনকে চীনের কথা শুনতে অনুরোধ করবেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৩ | ১১:৫৭ অপরাহ্ণ | আপডেট: ১৩ মে ২০২৩ | ১১:৫৭ অপরাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন শান্তি প্রস্তাব : বাইডেনকে চীনের কথা শুনতে অনুরোধ করবেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ শুক্রবার (১২ মে) হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে তিনি বাইডেনকে ইউক্রেন যুদ্ধ বন্ধের উদ্যোগ নিয়ে চীনের প্রস্তাব মনোযোগ দিয়ে শুনতে অনুরোধ করবেন। স্পেনের এক কর্মকর্তার বরাতে রয়টার্স এ তথ্য জানিয়েছে। রাশিয়া ইউক্রেনে বেআইনিভাবে হামলা শুরু করেছে। হামলা মোকাবিলায় ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ দেওয়া উচিত। যুক্তরাষ্ট্রের সঙ্গে এসব বিষয়ে স্পেন একমত।

কিন্তু তারপরও ইউক্রেন যুদ্ধ বন্ধে ন্যাটোর সদস্য নয় এমন গুরুত্বপূর্ণ দেশের প্রস্তাব শুনতে আগ্রহী স্পেন। যুক্তরাষ্ট্রসহ ইউক্রেনের অন্য মিত্রদেরও তাই করা উচিত বলে মনে করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশটি। আগামী মাসে কাউন্সিল অব ইউরোপিয়ান ইউনিয়নের (সিইইউ) সভাপতিত্বের দায়িত্ব আসবে স্পেনের হাতে। চলতি বছরের শেষ পর্যন্ত এই দায়িত্ব দেশটির হাতে থাকবে। ইউক্রেনকে সহায়তা করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সিদ্ধান্ত প্রণয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে সিইইউ।

চীন এখন পর্যন্ত প্রকাশ্যে রাশিয়ার ইউক্রেনে হামলার সমালোচনা বা সমর্থন কোনোটাই করেনি। গত ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধের এক বছরের মাথায় ১২ দফার একটি শান্তি প্রস্তাব প্রকাশ করে বেইজিং। যুক্তরাষ্ট্র ও তার কিছু মিত্র দেশ চীনের শান্তি প্রস্তাবের সমালোচনা করলেও স্বয়ং রাশিয়া ও ইউক্রেন তা নিয়ে আগ্রহ প্রকাশ করেছে। অন্যদিকে ব্রাজিল সম্প্রতি চীনের শান্তি প্রস্তাবকে গুরুত্ব না দেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছে। সূত্র : রয়টার্স

সাথী/পরিচয়

শেয়ার করুন