নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে রুশ হামলায় ধরাশায়ী জার্মানির তৈরি লিওপার্ড ট্যাংক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ০১:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ০১:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে রুশ হামলায় ধরাশায়ী জার্মানির তৈরি লিওপার্ড ট্যাংক

টানা ১৫ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। আর রুশ এই আগ্রাসন মোকাবিলায় পূর্ব ইউরোপের এই দেশটিকে অব্যাহতভাবে সামরিক সহায়তা দিয়ে চলেছে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ মিত্র দেশগুলো। এমনকি রুশ আগ্রাসন প্রতিরোধে ইউক্রেনকে অত্যাধুনিক লিওপার্ড ট্যাংকও দিয়েছিল জার্মানি। তবে রাশিয়ার হামলায় ইউক্রেনে ধরাশয়ী হয়েছে জার্মান-নির্মিত এই ট্যাংক। এমনকি যুক্তরাষ্ট্রের তৈরি বেশ কয়েকটি ব্র্যাডলি ভেহিকেলও ধ্বংস হয়েছে রুশ হামলায়। রাশিয়ার বরাত দিয়ে রোববার (১১ জুন) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের আক্রমণ প্রতিহত করার সময় গত ৪৮ ঘণ্টার মধ্যে রুশ বাহিনী কমপক্ষে সাতটি জার্মান-নির্মিত লিওপার্ড ট্যাংক এবং পাঁচটি মার্কিন-নির্মিত ব্র্যাডলি যান ধ্বংস করেছে বলে রোববার জানিয়েছে রাশিয়া। যদিও রাশিয়ান ব্লগাররা জানিয়েছে, ইউক্রেন সংক্ষিপ্তভাবে রুশ প্রতিরক্ষা লাইন ভেদ করতে সক্ষম হয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত ‘কাউন্টার অফেন্সিভ’ বা পাল্টা অভিযান শুরু হয়েছে বলে গত শনিবার নিশ্চিত করেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর এর পরদিন পুতিন বলেন, রাশিয়া ইউক্রেনীয়দের প্রথম আক্রমণ প্রতিহত করেছে। পরে লিওপার্ড ট্যাংক ও ব্র্যাডলি ভেহিকেল ধ্বংস করার দাবি করে মস্কো।

রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা গত দিনে প্রধান তিনটি দিক থেকে ইউক্রেনের এক ডজনেরও বেশি আক্রমণ প্রতিহত করেছে এবং জাপোরিঝিয়া অঞ্চলে ১২৮ তম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের সাঁজোয়া যানের সারি ধ্বংস করে দিয়েছে। এতে বলা হয়েছে, ‘গত দিনে ইউক্রেনের সশস্ত্র বাহিনী দোনেৎস্ক, দক্ষিণ দোনেৎস্ক এবং জাপোরিঝিয়ার দিক থেকে হামলার ব্যর্থ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’

রয়টার্স অবশ্য তাৎক্ষণিকভাবে উভয় পক্ষের যুদ্ধক্ষেত্রের এই প্রতিবেদনগুলো যাচাই করতে পারেনি। তবে জাপোরিঝিয়া অঞ্চলে রাশিয়ান ড্রোনগুলো ইউক্রেনীয় ট্যাংকগুলোতে হামলার বিষয়টি যাচাই করতে সক্ষম হয়েছে এই বার্তাসংস্থাটি। ভিডিওটির সত্যতা যাচাই করা সম্ভব হলেও তা ঠিক কখনকার ভিডিও তা নিশ্চিত করা যায়নি। রাশিয়ান সামরিক ব্লগাররা বলেছেন, ইউক্রেনীয় বাহিনী ভেলিকা নোভোসিল্কা শহরের দক্ষিণে রাশিয়ান প্রতিরক্ষা লাইনের একটি অংশ ভেদ করে সংক্ষিপ্তভাবে বেশ কয়েকটি গ্রাম দখল করেছে।

মূলত বহুল প্রত্যাশিত পাল্টা এই আক্রমণের মাধ্যমে দেশের দক্ষিণ-পূর্বে তিনটি গ্রাম মুক্ত করার ঘোষণাও দিয়েছে ইউক্রেন। সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা গেছে, ইউক্রেনীয় সেনারা দোনেৎস্ক অঞ্চলের ব্লাহোদাত্নে এবং নেসকুচনে জয় উদযাপন করছেন। ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ব্লাহোদাত্নে ও নেসকুচনে ছাড়াও কাছাকাছি এলাকা মাকারিভকাকেও রাশিয়ার কবল থেকে ছিনিয়ে নিজেদের দখলে নেওয়া হয়েছে।

তবে রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া অঞ্চলের রুশ-নিযুক্ত কর্মকর্তা ভ্লাদিমির রোগভ বলেছেন, রাশিয়ান বাহিনী গ্রামটিকে আবারও দখল করে নিয়েছে। রয়টার্স বলছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য সাম্প্রতিক দিনগুলোতে বেশ কয়েকটি ভিডিও এবং ছবি প্রকাশ করেছে। প্রকাশিত এসব ভিডিও ও ছবিতে ইউক্রেনীয়-মানববাহী সাঁজোয়া যান এবং ট্যাংকের ওপর কেএ-৫২ অ্যাটক হেলিকপ্টার ও ড্রোনের মাধ্যমে অসংখ্য হামলা চালানোর দৃশ্য তুলে ধরা হয়েছে।

সাথী/পরিচয়

শেয়ার করুন