নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আম-মুরগির ঝোল

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০২৩ | ১১:৩৪ অপরাহ্ণ | আপডেট: ১২ মে ২০২৩ | ১১:৩৪ অপরাহ্ণ

ফলো করুন-
আম-মুরগির ঝোল

কাঁচা আমের ভর মৌসুম চলছে এখন। আর এই মৌসুমে কাঁচা দিয়ে যত রকমের পদ বানিয়ে খাওয়া যায় ততই ভালো। কারণ কাঁচা আমে আছে অনেক পুষ্টিগুণ। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে ভিটামিন- সি থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই আমের মৌসুমে যতটা সম্ভব কাঁচা আম খাওয়ার চেষ্টা করুন। আজ জেনে নিই কাঁচা আমের তৈরি আম- মুরগীর ঝোল।

যা যা লাগবে : মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, আদাবাটা ১চা চামচ, কাঁচা আমের স্লাইস ১ কাপ, সরিষার তেল ১ কাপ, লবণ স্বাদমতো,সাদা জিরা আধা চা চামচ, তেজপাতা ২টি, হলুদগুঁড়া ২ চা চামচ, জিরার গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

যেভাবে তৈরি করবেন : মাংস ভালো করে ধুয়ে লবণ, হলুদ, জিরার গুঁড়া, কাঁচা মরিচবাটা, পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা দিয়ে ভালো করে মেখে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। এরপর তেল গরম করে তেজপাতা আর সাদা জিরা ফোড়ন দিন। তারপর ম্যারিনেট করা মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে এলে আমগুলো দিয়ে দিন। এবার ১০ মিনিট পর ঢাকনা তুলে দেখুন। মশলা থেকে তেল ছাড়লে গরম পানি ঢেলে দিন। রান্না একটু ঝোল ঝোল থাকা অবস্থায় ২০ মিনিট পর নামিয়ে নিন।

সুমি/পরিচয়

 

শেয়ার করুন