নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকার শুভ বুদ্ধির উদয় হবে, আশা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৩ | ০১:২৭ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ মে ২০২৩ | ০১:২৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
আমেরিকার শুভ বুদ্ধির উদয় হবে, আশা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের

যুক্তরাষ্ট্র থেকে নতুন করে বাংলাদেশের ওপর কোনো নিষেধাজ্ঞা আসবে কিনা, সে বিষয়ে ধারণা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, আমেরিকা বলেকয়ে কিছু করে না। তাই মার্কিন নিষেধাজ্ঞা আসবে কিনা, সে বিষয়ে কিছুই জানি না। গতকাল কৃষিমন্ত্রীও বলেছেন, দেশে স্যাংশনের কোনো কারণ নেই। এটা হলে দুঃখজনক হবে। যুক্তরাষ্ট্র তো হাজার হাজার স্যাংশন দিচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একজন প্রতিনিধি এসেছিলেন। তাদের বক্তব্য অত্যন্ত পজিটিভ ছিল। সে ক্ষেত্রে আপনারা যে তথ্য দিলেন, এ বিষয় আমাদের জানা নেই।আমরা আশা করছি আমেরিকার শুভ বুদ্ধির উদয় হবে এবং তারা এসব (নিষেধাজ্ঞা) করবে (দেবে) না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাতার সফর নিয়ে গত সোমবার (২২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, নিষেধাজ্ঞা দেবে কিনা সেটা নিয়ে আমার কোনো ধারণা নাই। এগুলো আমাদের বলে-কয়ে তো করে না। এটা যদি হয় দুঃখজনক হবে। আমেরিকা তো প্রায় দেশে হাজার হাজার নিষেধাজ্ঞা দিয়েই যাচ্ছে। আমরা আশা করছি, আমেরিকার শুভ বুদ্ধির উদয় হবে এবং তারা এসব করবে না। নিষেধাজ্ঞা নিয়ে একটি দৈনিকের প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে মোমেন বলেন, ওরা মিথ্যা তথ্য দিয়েছে। খুবই অদ্ভুত এবং বিস্ময়কর। কোনো রেফারেন্সও দেয়নি। মন্ত্রী হওয়ার আগে চাইনিজ লবিস্ট হিসেবে কাজ করেছি বলেছে। এটা ডাহা মিথ্যা কথা। আমি কোনো দিন কোনো চাইনিজ কোম্পানিতে কাজ করি নাই এবং লবিস্ট ছিলাম না। বলতে পারেন আমি সারা জীবন আমেরিকাতে ছিলাম। তারা জেনেশুনে মিথ্যা তথ্য দিয়েছে।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাজনীতিবিদরা অনেক কিছু বলেন যাতে অন্যান্য দেশের জন্য একটা সতর্কবার্তা থাকে। সেটার আক্ষরিক অর্থ কি সেটা আমি বলতে পারব না। তবে আমি বলতে পারি, এটা ইঙ্গিত যে, বাংলাদেশ বিজয়ী জাতি। আমরা ফেলে দেওয়ার দেশ না। তিনি বলেন, আমরা মোটামুটিভাবে আগের মতো দরিদ্রক্লিষ্ট, দানের ওপর আমরা থাকি না। জাতি হিসেবে আমাদের গর্ব আছে। আমাদের একটা পজিশন আছে। গর্ব করার মতো বিষয় আছে। আমরা বিভিন্ন প্রতিকূল পরিবেশ থেকে বিজয় অর্জন করেছি। কেউ আমাদের দিকে চোখ রাঙ্গিয়ে তাকালে আমরা ভড়কে যাব না। আমরা কোনো ধরণের প্রতিকূল পরিবেশে ঘাবড়ে যাব না। আমরা চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষমতা রাখি। সমস্যা এলে সমাধানের পথ নিশ্চয়ই খুঁজে পাব। আমরা মনে হয় এ বার্তাটাই (প্রধানমন্ত্রীর বার্তা) দেওয়া হয়েছে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস আমেরিকার নাগরিকদের বাংলাদেশে চলাচলে ভ্রমণ সতর্কতা দিয়েছে—এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এটা খুবই দুঃখজনক। আরও সাত-আট মাস পর নির্বাচন হবে। তাদের জিজ্ঞেস করেন, তারা কেন এ সতর্কতা দিল? আমাদের দেশে হত্যা নেই, গুলি করে কাউকে মারা হয় না। ‘এখানকার মানুষ যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর ক্ষেপবে কেন? আমি জানি না, তারা কেন এটা করেছে। আমাদের আইনশৃঙ্খলা পরিস্থিতি এত ভালো হয়েছে, পুলিশ কোনো ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে অপরাধীকে ধরে নিয়ে আসে।’

মন্ত্রী আরও বলেন, তারা (আইনশৃঙ্খলা বাহিনী) খুব ভালো কাজ করছে। আমাদের দেশে এমন কোনো কারণ নেই যে সহিংসতা হবে। বরং কেউ কেউ আমেরিকায় গেলে সতর্ক করা উচিত, সেখানে শপিংমলে, স্কুলে, বারে গেলে সতর্ক থাকতে হবে। সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আরো বলেন, চলতি বছরের তিন মাসের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুই দফা কাতার সফর আন্তর্জাতিক অর্থনৈতিক অঙ্গনে বাংলাদেশের দৃশ্যমান উপস্থিতির পাশাপাশি কাতারের সাথে ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ অবস্থানের চিহ্ন বহন করে।

মোমেন বলেন, এই ফোরামটি সমসাময়িক নয়টি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোকপাত করবে। তিনি বলেন, এই সমস্যাগুলোর মধ্যে রয়েছে জ্বালানি নিরাপত্তা, প্রযুক্তি ও উদ্ভাবন, বাজার ব্যবস্থা পরিবর্তন, স্বাস্থ্য খাতে উদ্ভাবন, জলবায়ু অর্থায়ন, বাণিজ্য কৌশল ও ব্যবস্থা, চতুর্থ শিল্প বিপ্লবে জনশক্তি, ডিজিটাল বিশ্বের খেলাধুলা এবং বিদেশী বিনিয়োগের ভবিষ্যত।

সুইটি/পরিচয়

শেয়ার করুন