নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যাপল-এর সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের মতে যে ৪ কৌশল নিলে সব নেতাই সাফল্য পাবেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২৩ | ০৭:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ | ০৭:৪০ পূর্বাহ্ণ

ফলো করুন-
অ্যাপল-এর সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের মতে যে ৪ কৌশল নিলে সব নেতাই সাফল্য পাবেন

‘এ কয় বছরে আমি এটা জেনেছি যে, যখন আপনার লোকেরা তাদের কাজে আদতেই ভালো হন, তখন আপনাকে আর তাদেরকে বাচ্চার মতো ধরে শেখাতে হবে না। তারা দারুণ কাজ করবেন এমন প্রত্যাশার মাধ্যমে আপনি তাদের দিয়ে দারুণ কাজ করিয়ে নিতে পারবেন।’

স্টিভ জবসের জীবন এখনো মানুষের জন্য সাফল্য অর্জনের অসংখ্য মূল্যবান শিক্ষার উৎস। আর এসব শিক্ষার একটি হচ্ছে, আপনার অধীনে কাজ করা ব্যক্তিদের ওপর আস্থা রাখা।

জবস বিশ্বাস করতেন, স্মার্ট ও মেধাবী মানুষদেরকে সাফল্যের জন্য প্রয়োজনীয় হাতিয়ার ও রসদ দেওয়া গেলে, তারা তাদের কাজ দিয়ে চমক সৃষ্টি করতে পারেন। ওয়ালটার আইজ্যাকসনের লেখা জীবনী স্টিভ জবস-এ জবস লেখককে বলেছিলেন, তার লক্ষ্য ছিল মানুষকে প্রাধান্য দেয় এমন একটি টেকসই কোম্পানি তৈরি করা।

বইয়ে জবসের দেওয়া সাদাসিধা পরামর্শটি হলো: এ কয় বছরে আমি এটা জেনেছি যে, যখন আপনার লোকেরা তাদের কাজে আদতেই ভালো হন, তখন আপনাকে আর তাদেরকে বাচ্চার মতো ধরে শেখাতে হবে না। তারা দারুণ কাজ করবেন এমন প্রত্যাশার মাধ্যমে আপনি তাদের দিয়ে দারুণ কাজ করিয়ে নিতে পারবেন।

অ্যাপল-এর সহপ্রতিষ্ঠাতার জন্য চারটি কৌশল বেশ কাজে এসেছিল।

নিজের দলের সক্ষমতায় আস্থা : দল ও নেতার মধ্যকার সম্পর্কে আস্থার ওপর গুরুত্ব দিয়েছেন স্টিভ জবস। যখন আপনার সঙ্গে কাজ করা লোকেনা দারুণ বুদ্ধিমান, তখন তাদেরকে মাইক্রোম্যানেজ করা বরং হিতে বিপরীত হয়। তার চেয়ে বরং তাদের দক্ষতা ও বিচারবুদ্ধির ওপর ভরসা করাই শ্রেয়। তাদের কাছ থেকে আপনি কী আশা করেন তা স্পষ্ট করুন, লক্ষ্য নির্ধারণ করুন, এরপর আপনি সরে আসুন — তাদেরকে তাদের মতো কাজ এগিয়ে নিতে দিন।

উচ্চ-প্রত্যাশা রাখা : পারফরম্যান্সের গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করে প্রত্যাশা। জবসের দর্শন অনুযায়ী, আপনার দলের কাছ থেকে আপনার প্রত্যাশা অনেক উঁচু হতে হবে যাতে সেই প্রত্যাশা তাদের জন্য চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়। আর সেই চ্যালেঞ্জ উতরানোর চেষ্টায় তারা যেন নিয়মিত নিজেদেরকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে।

স্বল্প প্রত্যাশা থেকে প্রায়ই কেবল চলনসই ফলাফল মেলে। কিন্তু দলের কাছে প্রত্যাশা উঁচু রাখলে, তার ফলে দলের সদস্যরা নিজেদের সক্ষমতায় যাওয়ার চেষ্টা করার একটি পরিবেশ তৈরি হয়। তাই আপনার প্রত্যাশা দলের কাছে স্পষ্ট করুন এবং তাদেরকে বোঝান যে আপনি বিশ্বাস করেন তারা ওই প্রত্যাশা অতিক্রম করতে পারবে।

ভিশন হোক একীভূত : ভালো নেতারা একীভূত ভিশনকে উৎসাহিত করেন। আর আকর্ষণীয় ভিশনকে সুস্পষ্টভাবে প্রকাশ করতে জবসের জুড়ি ছিল না। বড় প্রেক্ষাপটটি সবার মাঝে ছড়িয়ে দিতে দরকার হলে সময় নিন। দলের সদস্যরা যখন তাদের কাজের গুরুত্ব বুঝতে পারেন, তখন তাদের আরও ভালো কাজ করার সম্ভাবনা বেড়ে যায়।

উদযাপন অর্জন : যেকোনো সাফল্যকে স্বীকার করা ও সেটি উদযাপন করা নেতৃত্বের একটি গুরুত্বপূর্ণ দিক। আপনার দল যখন দারুণ কিছু অর্জন করে, তখন সেটির স্বীকৃতি দিন, সেগুলোকে উদযাপন করুন। এতে দলের সদস্যদের যেমন মনোবল বাড়ে, তেমনি তারা আবারও অনুভব করেন যে, কাজে উৎকর্ষ কেবল প্রত্যাশিতই নয়, প্রশংসিতও। স্পটলাইট শেয়ার করুন, যার যা প্রাপ্য সেই স্বীকৃতিটুকু দিন; দেখবেন আপনার দল ক্রমেই সাফল্যের পথ ধরে এগিয়ে যাবে।- ইঙ্ক ডটকম

শেয়ার করুন