নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বোল্টের কীর্তি ছুঁলেন লাইলস

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩ | ১২:৫৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ আগস্ট ২০২৩ | ১২:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
বোল্টের কীর্তি ছুঁলেন লাইলস

১০০ মিটারের পর ২০০ মিটার দৌড়েও সোনা জিতেছেন অ্যাথলেটিক্সের নতুন রাজা নোয়াহ লাইলস। বিশ্ব অ্যাথলেটিক্সে এ নিয়ে টানা তিন আসরে ছেলেদের ২০০ মিটারে চ্যাম্পিয়ন হলেন তিনি। ফলে একই সঙ্গে সর্বকালের দ্রুততম মানব উসাইন বোল্টের দুটি কীর্তি ছুঁয়ে ফেললেন এই মার্কিন।

লাইলসের আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ছেলেদের ২০০ মিটারে সর্বশেষ হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছিলেন বোল্ট। বোল্টের পর ছেলে-মেয়ে মিলিয়েই প্রথম অ্যাথলেট হিসেবে ‘ডাবল’ জয়ের কীর্তিও গড়লেন যুক্তরাষ্ট্রের এই অ্যাথলেট।

লাইলসের আগে সর্বশেষ ২০১৫ সালে ‘ডাবল’ জিতেছিলেন সর্বকালের সেরা বোল্ট। গতকাল হাঙ্গেরির ট্র্যাকে ১৯.৫২ সেকেন্ডে লাইলস সবার আগে সমাপ্তিরেখা পেরিয়ে হ্যাটট্রিক করে ফেলেন নিজের প্রিয় ইভেন্টে। দ্বিতীয় হয়েছেন তার মার্কিন সতীর্থ এরিয়ন নাইটন (১৯.৭৫ সেকেন্ড)। ১৯.৮১ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন বতসোয়ানার লেৎসিলে তেবোগো।

বোল্টের ‘ট্রিপল’ জয়ের কীর্তি ছুঁয়ার সুযোগও আছে লাইলসের। তার দল যুক্তরাষ্ট্র উঠেছে ৪*১০০ মিটার রিলের ফাইনালে। হিটে না দৌড়ালেও ফাইনালে ট্র্যাকে নামতে পারেন লাইলস। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার, ২০০ মিটার ও ৪*১০০ মিটার রিলের ‘ট্রিপল’ তিনবার জিতেছেন বোল্ট (২০০৯, ২০১৩ ও ২০১৫)। মার্কিন স্প্রিন্টারদের মধ্যে সর্বশেষ এই কীর্তি গড়েছেন মরিস গ্রিন (১৯৯৯)।

শেয়ার করুন