নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার যুদ্ধবিমান কারখানা পরিদর্শন করলেন কিম

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:২১ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার যুদ্ধবিমান কারখানা পরিদর্শন করলেন কিম

রাশিয়ার পূর্বাঞ্চলের কমসোমলস্ক-অন-আমুরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিমের ব্যক্তিগত ট্রেন। ইমেজ: সিএনএন।

দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতার কথা বলার পর উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন তার রাশিয়া সফরের অংশ হিসেবে দেশটির পূর্বাঞ্চলীয় শহর কমসমোলস্কে যুদ্ধবিমান তৈরির কারখানা পরিদর্শন করেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, কিম যে কারখানাটি পরিদর্শন করেছেন তা দেশের অন্যতম বড় বিমান উৎপাদন কেন্দ্র। এই কারখানা থেকেই উৎপাদন করা হয় সুখোই-৩৫ এস এবং সর্বাধুনিক স্টেলথ যুদ্ধবিমান সুখোই-৫৭।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ নোভোস্টি-এর ভিডিও ফুটেজে কিম ও তার প্রতিনিধিদলকে কমসোমলস্ক-অন-আমুরে ইউরি গ্যাগারিন যুদ্ধবিমান কারখানার মধ্যে দেখা যাচ্ছে। কিমকে দেখা গেছে একটি যুদ্ধবিমানের ভেতরে। এই কারখানাটির নামকরণ করা হয়েছে রাশিয়ার বিখ্যাত মহাকাশচারী ইউরি গ্যাগারিনের নামে, যিনি একজন রাশিয়ান বৈমানিক হিসেবে প্রথম মহাশূন্য ভ্রমণ করেন।

রাশিয়া সফরে উত্তর কোরিয়ার নেতা কিম ভ্লাদিভোস্টক বন্দর নগরীতেও যাবেন এবং সেখানে তিনি রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের সামরিক সক্ষমতা দেখবেন বলে আশা করা হচ্ছে। বুধবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের বৈঠকে ‘সন্তোষজনক’ এক চুক্তিতে পৌঁছেছেন বলে জানিয়েছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন এবং ক্ষমতাসীন ওয়াকার্স পার্টির সংবাদপত্র রোদং শিনমুনের খবরে বলা হয়েছে, বৈঠকে দ্বিপাক্ষিক রাজনীতি, অর্থনীতি এবং সামরিক বিষয় নিয়ে আলোচনা করেছেন এ দুই নেতা। চার বছরেরও বেশি সময়ের মধ্যে এটিই ছিল পুতিন-কিমের প্রথম বৈঠক। এর আগে ২০১৯ সালে শেষবার আলোচনার টেবিলে বসেছিলেন দুই রাষ্ট্রপ্রধান।

ওই বৈঠক নিয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবারের পাঁচ ঘণ্টার বৈঠকটি দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের ইঙ্গিত দেয়। বর্তমানে দুই দেশই আন্তর্জাতিক বিচ্ছিন্নতার মুখোমুখি রয়েছে। ইউক্রেন আক্রমণ করে মস্কো এবং পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চলমান রাখার জন্য পিয়ংইয়ং নানা ধরনের আন্তর্জাতিক নিষেধাজ্ঞার শিকার হয়েছে।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, পুতিন উত্তর কোরিয়া সফরের জন্য কিমের আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও অক্টোবরে দেশটি সফর করবেন। বুধবার পুতিনের সঙ্গে রাষ্ট্রীয় ভোজসভায় কিম জং উন রাশিয়া ও উত্তর কোরিয়ার ,মধ্যে ‘১০০ বছরের বন্ধুত্বের একটি নতুন যুগ’ প্রতিষ্ঠার অঙ্গীকার করেছেন।

শেয়ার করুন