নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিষ্ঠানে উ. কোরিয়ার সাইবার হামলা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩ | ০২:৫৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ আগস্ট ২০২৩ | ০২:৫৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিষ্ঠানে উ. কোরিয়ার সাইবার হামলা

বিশ্বব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার হামলার জন্য কুখ্যাতি রয়েছে উত্তর কোরিয়ার হ্যাকারদের। বিশেষ করে ‘শত্রু’ দেশগুলোতে সাইবার হামলা চালিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি বা তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে তারা।

তবে বার্তাসংস্থা রয়টার্স মঙ্গলবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে উত্তর কোরিয়ার হ্যাকাররা, গত বছর তাদের মিত্র দেশ রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়ে— গোপনে সেটির কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করেছিল। রয়টার্স আরও জানিয়েছে, রুশ ওই প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্কের ওপর কমপক্ষে পাঁচ মাস নজরদারি চালান কোরিয়ান হ্যাকাররা।

বার্তাসংস্থাটি আরও জানিয়েছে, উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে সংশ্লিষ্টতা আছে এমন হ্যাকিং গ্রুপ— রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও রকেট ডিজাইন প্রতিষ্ঠান এনপিও মাসিওনোসত্রোয়োনিয়ার নেটওয়ার্কে গোপনে স্টিলথি ডিজিটাল ব্যাকডোর ইনস্টল করেছিল। প্রতিষ্ঠানটি রাশিয়ার রাজধানী মস্কোর উপকণ্ঠের রিয়োতুভ শহরে অবস্থিত।

তবে ওই হ্যাকাররা কোনো তথ্য চুরি করতে সমর্থ হয়েছিলেন কিনা বা করলেও সেগুলো কি তথ্য ছিল— এ ব্যাপারে নিশ্চিত হতে পারেনি রয়টার্স। এই হ্যাকিংয়ের ঘটনার পর উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্র তৈরিতে সফলতার দাবি করেছিল। তবে এসব সফলতার সঙ্গে হ্যাকিংয়ের কোনো সংশ্লিষ্টতা ছিল কিনা সে বিষয়টিও নিশ্চিত নয়।

হ্যাকিংয়ের ব্যাপারে রুশ প্রতিষ্ঠানটির কাছে প্রশ্ন করা হলেও এ ব্যাপারে তারা কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স। বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার হ্যাকারদের এ কার্যক্রম দেখিয়েছে, বিশ্ব থেকে বিচ্ছিন্ন একটি দেশ প্রযুক্তিগত তথ্য চুরির জন্য মিত্রদের ওপরও সাইবার হামলা চালাতে পারে। সূত্র: রয়টার্স

শেয়ার করুন