নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসি জাদুতে প্রত্যাবর্তনের পর টাইব্রেকারে জয় মায়ামির

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩ | ০২:০৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ আগস্ট ২০২৩ | ০২:০৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
মেসি জাদুতে প্রত্যাবর্তনের পর টাইব্রেকারে জয় মায়ামির

কিভাবে একজনের ছোঁয়ায় বদলে যেতে পারে পুরো একটি দল তার সবচেয়ে বড় উদহারণ লিওনেল মেসি ও ইন্টার মায়ামি। যে দল জয় কাকে বলে ভুলে গিয়েছিল তারাই আর্জেন্টাইন এই সুপারস্টারের কল্যানে জিতেই চলছে। আজ লিগস কাপের শেষ ষোলোর ম্যাচে মেসির জাদুতে এফসি ডালাসের মাঠ থেকে অবিশ্বাস্য জয় নিয়ে ফিরেছে টাটা মার্টিনোর শিষ্যরা।

ডালাসের ফ্রিসকো টয়োটা স্টেডিয়ামে অবশ্য ম্যাচটি ছিল মায়ামির জন্য অগ্নিপরীক্ষা। শক্তির বিচারে এগিয়ে থাকা ডালাসেরই হয়ত জেতা উচিত ছিল এই ম্যাচে। তবে ডালাস ভুলে গিয়েছিল যে বিপরীত দলে একজন মেসি আছে। তাকে আটকাতে না পারায় জয় বঞ্চিত হয়েছে ডালাস। আর মেসির জোড়া গোলে নিশ্চিত হার থেকে রক্ষা পেয়েছে মায়ামি।

সোমবার (৭ আগস্ট) সকাল সাড়ে ৭টায় লিগস কাপের শেষ ষোলোতে মুখোমুখি হয় ইন্টার মায়ামি ও এফসি ডালাস। ম্যাচটিতে নির্ধারিত সময়ে ৪-৪ গোলে সমতা থাকায় ম্যাচটি সরাসরি টাইব্রেকারে গড়ায়। যেখান থেকে জয় তুলে নেয় লিওনেল মেসির দল। ম্যাচটিতে মায়ামির হয়ে জোড়া গোল করেন মেসি। আর এতেই টানা তিন ম্যাচে ক্লাবটির হয়ে জোড়া গোল করলেন বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইন।

ম্যাচের শুরু থেকেই দুদলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখা যায় । কিন্তু খেলার মাত্র ৬ মিনিটেই মায়ামিকে এগিয়ে দেন মেসি। বাঁ প্রান্ত দিয়ে প্রতিপক্ষের ডি-বক্সে ঢুকে পড়েন মায়ামি ডিফেন্ডার জর্ডি আলবা। সেখান থেকে পেছনে অর্থাৎ ডি-বক্সের বাইরে দাঁড়ানো মেসিকে বল বাড়িয়ে দেন আর বল পেয়েই বাঁ পায়ের শটে বল জালে জড়ান আর্জেন্টাইন তারকা। মেসির এমন পারফর্ম দেখে মুহূর্তেই কেঁপে ওঠে টয়োটা স্টেডিয়াম।

ভক্তদের উল্লাসে যোগ হয় নতুন মাত্রা। একেতো মায়ামির লিড গোল তার ওপরে সেটি করেছেন সবচেয়ে বড় তারকা মেসি। দুইয়ে মিলে সমর্থকদের উত্তেজনার কমতি থাকে না। তবে খেলার ৩৭ মিনিটে সেই উত্তেজনায় জল ঢালেন ডালাসের মিডফিল্ডার ফ্যাকুন্ডো কুইগনন। তার গোলে ১-১ সমতা ফেরে ম্যাচে। ৪৫ মিনিটে বেনার্ড কামুঙ্গোর গোলে ২-১ এর লিড পায় ডালাস।

২-১ ব্যবধানে দ্বিতীয়ার্ধ শুরু করে আবারও চাপের মুখে পড়ে মায়ামি। ডালাসের কাউন্টার অ্যাটাক সামলাতে না পারে ৬৩ মিনিটে অ্যালান ভালেস্কোর গোলে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে পড়ে সফরকারীরা। কিন্তু মেসি তখনও ছিলেন মায়ামির ভরসা হয়ে। ৬৫ মিনিটেই এক গোল শোধ করে মায়ামি। মেসির পাস থেকে বল যায় জর্দি আলবার পায়ে। সেখান থেকে ছোট এক পাস। তাতে বল জালে জড়ান বেঞ্জামিন ক্রেমাশ্চি। ৩-২ গোলে ম্যাচে ফেরার স্বপ্ন দেখতে থাকে মায়ামি।

এরপরেই আবার লিড বাড়ায় ডালাস। ৬৮ মিনিটে আত্মঘাতী গোলে নিজেদের জালেই বল ঠেলে দেন ইন্টার মায়ামির টেইলর। তখনও ম্যাচ জয়ের আনন্দে বিভোর ডালাস। এরপরেই আরও একবার দেখা গেল মেসির ঝলক। যুক্তরাষ্ট্র দেখলো মেসির দুইটি অতিমানবীয় ফ্রিকিক।

৮০ মিনিটে মেসির ফ্রিকিকে বল নিজেদের জালে জড়িয়ে দেন ডালাস লেফটব্যাক মার্কো ফারফান। আর ৮৫ মিনিটে মেসি নিজেই করে বসেন দুর্দান্ত এক ফ্রিকিক গোল। ৪-৪ গোলে শেষ হয় নির্ধারিত ৯০ মিনিট।

লিগ কাপের নিয়ম অনুযায়ী অতিরিক্ত ৩০ মিনিট বাদ দিয়েই পেনাল্টিতে নামে দুই দল। তাতে সফল ছিলেন প্রত্যেকেই। কেবল নিজেদের ২য় শটে গোল মিস করেন ডালাসের প্যাক্সটন পমিক্যাল। আর সেটাই ছিল দুই দলের ব্যবধান। টাইব্রেকে ৫-৩ গোলের এই জয় ইন্টার মায়ামিকে নিয়ে গিয়েছে লিগ কাপের শেষ আটে। সূত্র : কালবেলা

শেয়ার করুন