নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিডিয়া ব্ল্যাকআউট হলে রাষ্ট্র বিনষ্ট হবে: সিইসি

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩ | ০৫:৩৬ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ | ০৫:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
মিডিয়া ব্ল্যাকআউট হলে রাষ্ট্র বিনষ্ট হবে: সিইসি

গণমাধ্যমের গুরুত্ব তুলে ধরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, মিডিয়াকে ব্ল্যাকআউট করে দিলে কিন্তু ডিজাস্টার হয়ে যাবে। রাষ্ট্রই বিনষ্ট হয়ে যাবে। মিডিয়া ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করে। মিডিয়া সকলকে চাপে রাখে। মিডিয়ার কারণে আমরা কিন্তু চাপে থাকি।

আজ রোববার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি’র (আরএফইডি) নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটি-২০২৩ এর পরিচিতি ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, এখানে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে যোগদানের পর থেকে মিডিয়ার ভূমিকাটা অত্যন্ত কাছ থেকে দেখার সুযোগ হয়েছে। মিডিয়া আমাদের জ্ঞান, মেধা ও দায়িত্ববোধকে জাগ্রত করে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, সামনে সাধারণ নির্বাচন আসছে। এই নির্বাচন নিয়ে মানুষের মধ্যে প্রবল আগ্রহ সৃষ্টি হয়েছে রাজনৈতিক কারণে, ঐতিহাসিক কারণে। নির্বাচনে আপনাদের ভূমিকা যদি বস্তুনিষ্ঠ হয় তাহলে সকলের মাঝে ইতিবাচক হয়। নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করেন মিডিয়ার কারণে তারাও সচেতন থাকেন। এমনকি যারা শক্তিমান তারাও মিডিয়ার ভূমিকাকে মূল্যায়ন করনে, যদি তারা বিবেকবান হন।

সিইসি বলেন, আপনারা বস্তনিষ্ঠভাবে সংবাদ সংগ্রহ করবেন, পরিবেশন করবেন। আমাদের মধ্যে যদি কোনো বিচ্যুতি ঘটে এবং সেটি যদি আপনাদের দৃষ্টিতে চলে আসে, সেটি কেন প্রচার করবেন না? আপনারা সেটি করেন বলেই ক্ষমতার মধ্যে ভারসাম্য তৈরি হয়। দেশের যেকোনো পরিস্থিতিতে সাংবাদিকদের ভয়ভীতির ঊর্ধ্বে থেকে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান জানিয়েছেন সিইসি।

সিইসি আরএফইডির নতুন নেতৃত্বকে অভিনন্দন জানিয়ে বলেন, আপনারা দায়িত্ব পেয়েছেন, ক্ষমতা না। অনেক সময় রাজনৈতিক নেতারা বলে থাকেন যে আবার ক্ষমতায় এসে দেখিয়ে দেব। আসলে সেটা দায়িত্ব। কোনো আইনে কিন্তু ক্ষমতার কথা লেখা নাই। আমরা দায়িত্বটাকে ক্ষমতার দৃষ্টিতে দেখতে চাই। ক্ষমতাটা উপভোগ করি। দায়িত্ব পালন করতে খুব কষ্ট লাগে।

ইসি বিটে দায়িত্ব পালনকারী সাংবাদিকদের সহযোগিতা ও দায়বদ্ধতামূলক তথ্য পরিবেশনে আহ্বান জানান সিইসি। তিনি বলেন, গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীরা হলো রাষ্ট্র ও সমাজের দর্পণ।

এ সময় নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা গণমাধ্যমকর্মীদের প্রতি কমিশনের কোনো ধরনের ত্রুটি-বিচ্যুতি থাকলে তা ধরিয়ে দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে ইসি যেকোনো কার্যক্রমের গঠনমূলক সমালোচনা এবং তথ্য পরিবেশনের আগে তা যাচাই করে নিতে সাংবাদিকদের পরামর্শ দেন।

ইসি বিটের সাংবাদিকদের সংগঠন আরএফইডি’র নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটিকে অভিনন্দন জানিয়ে প্রতিষ্ঠানটির সচিব মোহাম্মদ জাহাংগীর বলেন, নির্বাচন কমিশনের এবং নির্বাচন সংক্রান্ত যেকোনো ধরনের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের কমিশন থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। নতুন এই কমিটি এই বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠিত রাখতে ইতিবাচক ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নবনির্বাচিত কমিটির সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুকিমুল আহসান হিমেলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক শেখ নজরুল ইসলাম, কাজী হাফিজ, একরামুল হক সায়েম, কাজী জেবেল ও রিয়াদুল করিম প্রমুখ।

অনুষ্ঠানে আরএফইডির পক্ষ থেকে সিইসি কাজী হাবিবুল আউয়াল, কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান ও ইসি সচিব মো. জাহাংগীর আলমকে সম্মাননা স্মারক দেওয়া হয়। সূত্র : সমকাল

শেয়ার করুন