নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে আলিগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাব পাস

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩ | ১২:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ১১ নভেম্বর ২০২৩ | ১২:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভারতে আলিগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাব পাস

ভারতে বিজেপি শাসিত উত্তর প্রদেশের ঐতিহাসিক শহর আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব পাস হয়েছে। গত মঙ্গলবার (৭ নভেম্বর) আলিগড় মিউনিসিপ্যাল করপোরেশনের মেয়র প্রশান্ত সিংগাল এ সংক্রান্ত তথ্য জানান।

চলতি সপ্তাহে মিউনিসিপ্যাল করপোরেশনের বৈঠকে আলিগড়ের নাম পরিবর্তনের এই প্রস্তাব পাস হয়। বৃহস্পতিবার (৯ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে এএনআই।

আলিগড় মিউনিসিপ্যাল করপোরেশনের মেয়র প্রশান্ত সিংগাল গত মঙ্গলবার বলেন, ‘গত রোববার বৈঠকের সময় আমাদের কাউন্সিলর সঞ্জয় পণ্ডিত আলিগড় শহরের নাম পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব করেন। এতে সকল কাউন্সিলর সর্বসম্মতভাবে সমর্থন জানান। প্রস্তাবটি এখন বিবেচনার জন্য সরকারের কাছে পাঠানো হবে।’

মেয়রের উদ্ধৃতি দিয়ে শীর্ষস্থানীয় একটি সংবাদপত্র বলেছে, ‘প্রস্তাবটি সকল কাউন্সিলর সর্বসম্মত সমর্থন করেছে এবং এটি এখন বিবেচনার জন্য সরকারের কাছে জমা দেওয়া হবে। আমরা আশা করি, সরকার আমাদের অনুরোধে ইতিবাচক সাড়া দেবে। আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করা আমাদের দীর্ঘদিনের দাবি ছিল।’

সংবাদমাধ্যম বলছে, আলিগড়ের নাম পরিবর্তনের প্রস্তাবটি ২০২১ সালে জেলা পঞ্চায়েত সভায় অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথের কাছে পাঠানোর পর সেটি আর এগিয়ে যায়নি।

তবে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন আলিগড় নাগরিক সংস্থা এখন আবারও নাম পরিবর্তনের এই বিষয়টিকে পুনরুজ্জীবিত করছে। আলিগড় এবং মঈনপুরি জেলা পরিষদও ২০২২ সালেও একই রকম প্রস্তাব পাস করেছিল বলে সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে।

মঈনপুরি জেলা পরিষদ মঈনপুরির নাম পরিবর্তন করে মায়ানগর করার চেষ্টা করেছিল। মঈনপুরি জেলা পরিষদের সভাপতির মতে, জেলাটি মূলত ঋষি মায়ানের হাতে প্রতিষ্ঠিত হয়েছিল তাই এর নাম পরিবর্তন করে মায়ানগর রাখা উচিত।

অবশ্য এবারই প্রথম নয়। ভারতের উত্তর প্রদেশে এর আগেও বহু স্থান ও শহরের নাম পরিবর্তন করা হয়েছে। আর এই দুটি জেলার নাম পরিবর্তন করা হলে তা কেবল উত্তর প্রদেশে নাম পরিবর্তনের যে দীর্ঘ তালিকা রয়েছে, সেটিতে এই নামও যোগ দেবে।

এর আগে ২০১৮ সালে ৩০০ কোটি রুপিরও বেশি ব্যয়ে এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ রাখা হয় এবং ১৫৬ বছর বয়সী মুঘলসরাই জংশনের নাম পরিবর্তন করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন করা হয়। এ ছাড়া ২০২১ সালে ফয়জাবাদের নাম পরিবর্তন করে অযোধ্যা জেলা করা হয়েছিল।

এমনকি বিজেপি শাসিত উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের আমলেই গোরখপুরের উর্দু বাজারকে হিন্দি বাজার, হুমায়ুনপুর থেকে হনুমান নগর, আলিপুরের নাম পরিবর্তন করে আর্য নগর করা হয়েছে।

অবশ্য ২০১৯ সালে আদিত্যনাথ ইঙ্গিত দিয়েছিলেন, তার সরকার রাজ্যজুড়ে বিভিন্ন জায়গার নাম পরিবর্তনের কাজ চালিয়ে যাবে।

এদিকে এই স্থানগুলোর নাম পরিবর্তনের প্রচেষ্টায় ভারতের অন্যান্য শহরেরও নাম পরিবর্তনের দাবি জোরালো হয়েছে। যেমন, আগ্রার একজন আইনপ্রণেতা ঐতিহাসিক এই শহরের নাম পরিবর্তন করে আগ্রাবন বা আগরওয়াল করার প্রস্তাব করেছেন। এ ছাড়া অন্য একজন মুজাফফরনগরের নাম পরিবর্তন করে লক্ষ্মী নগর করার পরামর্শ দিয়েছেন বলেও রিপোর্টে বলা হয়েছে।

শেয়ার করুন