নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব মানচিত্র থেকে ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২৩ | ০৭:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ০১ নভেম্বর ২০২৩ | ০৭:০৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্ব মানচিত্র থেকে ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন

ইসরায়েলের পতাকা। ছবি- সংগৃহীত

নিজেদের বৈশ্বিক মানচিত্রের অনলাইন সংস্করণ থেকে রাষ্ট্র হিসেবে ইসরায়েলের নাম মুছে দিয়েছে চীন। শীর্ষ দুই চীনা কোম্পানি বাইদু এবং আলিবাবা গত সোমবার মানচিত্রের যে অনলাইন সংস্করণে প্রকাশ করেছে, তাতে পাওয়া যাচ্ছে না ইসরায়েলের নাম।

প্রথম এই ব্যাপারটি খেয়াল করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এ সম্পর্কিত এক প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এমনকি লুক্সেমবার্গের মতো ক্ষুদ্র দেশের নামও (চীনা মানচিত্রের অনলাইন সংস্করণে) দেখা যাচ্ছে, কিন্তু ইসরায়েলের নাম নেই। প্রসঙ্গত, লুক্সেমবার্গের আয়তন মাত্র ২ হাজার ৫৮৬ দশমিক ৪ কিলোমিটার এবং ইসরায়েলের আয়তন ২২ হাজার ৭২ কিলোমিটার।

চীনের অনেক ইন্টারনেট ব্যবহারকারীও ব্যাপারটি লক্ষ্য করেছেন। ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদন প্রকাশ করার পরও মানচিত্রের অনলাইন সংস্করণনটি একই রকম আছে। চীনের ভেতরেও এ ব্যাপারটি নিয়ে আলোচনা চলছে বলে জানা গেছে। বৈশ্বিক মানচিত্রের অনলাইন সংস্করণ থেকে ইসরায়েলকে বাদ দিতে চীনের সরকারি পর্যায় থেকে কোনো নির্দেশ এসেছে কি না- জানতে চাওয়া হয়েছিল বাইদু এবং আলিবাবা কর্তৃপক্ষে কাছে। কিন্তু কর্তৃপক্ষ মন্তব্য করতে রাজি হয়নি।

ধারণা করা হচ্ছে, এই মানচিত্র উধাও হয়ে যাওয়ার পেছনে বেইজিংয়ের রাজনৈতিক প্রভাব রয়েছে। যদিও ঐতিহাসিকভাবে ইহুদিদের প্রতি চীনের দৃষ্টিভঙ্গি ইতিবাচক। তবে জাতীয়তাবাদের উত্থান, পশ্চিমাদের বিশ্বাসঘাতকতা, অর্থনৈতিক প্রতিবন্ধকতা, ষড়যন্ত্র তত্ত্বসহ নানা কারণে বর্তমানে চীনের অনলাইন প্লাটফর্মে ইহুদিদের বিরোধিতা লক্ষ করা যাচ্ছে।

শেয়ার করুন