নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের নতুন দ্রুততম মানব লাইলস

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৩ | ০৯:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ২১ আগস্ট ২০২৩ | ০৯:২৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বের নতুন দ্রুততম মানব লাইলস

নোয়াহ লাইলস। ছবি- সংগৃহীত

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে নতুন দ্রুততম মানব হয়েছেন যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস। ১০০ মিটার স্প্রিন্ট ইভেন্টটি দৌড়ে ৯.৮৩ সেকেন্ডে শেষ করেন তিনি। যা তাকে দ্রুততম মানবের স্বীকৃতি এনে দিয়েছে। গতকাল রবিবার (২০ আগস্ট) বুদাপেস্টে শ্রেষ্ঠত্বের মুকুটটি জিতেছেন ২৬ বছর বয়সী এই অ্যাথলেট।

নোয়াহ লাইলস সবশেষ দুই আসরে ২০০ মিটার স্প্রিন্টে সেরা হন। আগামী শুক্রবার ২০০ মিটারের ফাইনাল। সেখানেও সেরা হলে ‘ডাবল’ জয়ের নজির গড়বেন তিনি। বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে উসাইন বোল্টের পর যে কৃতিত্ব কেউ গড়তে পারেনি।

প্রতিযোগিতায় নামার আগেও ১০০ মিটার স্প্রিন্টে ফেভারিট ছিলেন অলিম্পিকের দ্রুততম মানব মার্চেল ইয়াকবস ও ২০২২ সালে ইউজিন বিশ্ব চ্যাম্পিয়নশিপে দ্রুততম মানবের খেতাব পাওয়া ফ্রেড কার্লি। তবে তাদের বিস্মিত করে প্রথমবার ১০০ মিটার স্প্রিন্টে নেমেই রেকর্ড গড়েছেন লাইলস।

সামনে এখন অপেক্ষা নিজের প্রিয় স্প্রিন্ট ২০০ মিটারে আলো ছড়িয়ে হ্যাটট্রিক আদায় করে নেওয়া। আর সেটি করতে পারলে উসাইন বোল্টের পরে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টের ‘ডাবল’ সোনা জিতবেন তিনি। সঙ্গে পূরণ হয়ে যাবে ২০০ মিটার স্প্রিন্টে হ্যাটট্রিকের স্বপ্ন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন