নিউইয়র্ক     বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পবিত্র পর্বতে কাপড় খুলে ছবি তোলায় রুশ পর্যটক বিতাড়িত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩ | ০২:০১ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ মার্চ ২০২৩ | ০২:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
পবিত্র পর্বতে কাপড় খুলে ছবি তোলায় রুশ পর্যটক বিতাড়িত

বালির একটি পবিত্র পর্বতে কাপড় খুলে ছবি তোলায় ইন্দোনেশিয়া থেকে এক রুশ পর্যটককে তাড়িয়ে দিচ্ছে কর্তৃপক্ষ। বুধবার (২৯ মার্চ) বিবিসির প্রতিবেদনে বলা হয়, বালির মাউন্ট আগুং-এ এক ব্যক্তির প্যান্ট খুলে পোজ দেওয়া একটি ছবি গত সপ্তাহে ভাইরাল হয়।

ইউরি নামে পরিচিত ওই ব্যক্তি ক্ষমা চেয়েছেন কিন্তু অন্তত ছয় মাসের জন্য তাকে ইন্দোনেশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বালি সম্প্রতি খারাপ আচরণ করা বিদেশী পর্যটকদের দমন করার প্রচেষ্টা বাড়িয়েছে। দ্বীপের সর্বোচ্চ পর্বতচূড়া মাউন্ট আগুং হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটি পবিত্র স্থান। তারা বিশ্বাস করেন এটি দেবতাদের বাড়ি। একজন স্থানীয় কর্মকর্তা বলেছেন, ঐ ব্যক্তির আচরণের জন্য ‘কোনও অজুহাত’ ছিল না।

বালির আইন ও মানবাধিকার অফিসের প্রধান অ্যাঙ্গিয়াত নাপিতুপলু জাকার্তা পোস্টকে বলেন, ‘তিনি নিয়ম লঙ্ঘন করেছেন এবং আমাদের সংস্কৃতির প্রতি কোনও সম্মান দেখাননি।’ রাশিয়ান ভাষায় ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে ইউরি বলেছেন, ‘আমার কর্মকাণ্ডের জন্য কোনও অজুহাত নেই। যা ঘটেছিল তার একমাত্র কারণ হলো আমার ব্যক্তিগত অজ্ঞতা।’

পরে তিনি পর্বতের জন্য একটি বিশেষ পরিচ্ছন্নতা অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। প্রায়ই এই ধরনের ঘটনায় স্থানীয়রা এই অনুষ্ঠান করে থাকেন। বালিতে রাশিয়ার অনারারি কনসাল জেনারেল বিজয়া বলেন, ওই পর্যটক ‘পাগল’ এবং তাকে নির্বাসিত করা সঠিক কাজ ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় অনেকেই তার নির্বাসনকে সমর্থন করেছেন।

ইন্দোনেশিয়ায় এই ধরনের ঘটনা এই প্রথম নয়। গত বছর মধ্য বালির মাউন্ট বাতুরে নিজের নগ্ন নাচের একটি ভিডিও পোস্ট করার পরে কানাডিয়ান অভিনেতা জেফরি ক্রেইগেনকে ইন্দোনেশিয়া থেকে নির্বাসিত করা হয়েছিল। মঙ্গলবার একজন শীর্ষ অভিবাসন কর্মকর্তা আইনি সমস্যায় আটকা পড়া বিদেশী নাগরিকদের পরিচালনা করার জন্য ‘নো কম্প্রোমাইজ’ নীতির আহ্বান জানান।

শেয়ার করুন