নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

না ফেরার দেশে ফুটবলের রাজা পেলে

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২ | ১১:২১ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ | ১১:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
না ফেরার দেশে ফুটবলের রাজা পেলে

না ফেরার দেশে চলে গেলেন ‘কালো মানিক’ খ্যাত ফুটবলের রাজা পেলে। গতকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাতে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তি।

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। ক্যানসারের সঙ্গে অনেক দিন ধরেই লড়াই করেছিলেন ৮২ বছর বয়সী পেলে। চিকিৎসার জন্য প্রতি মাসেই তাকে হাসপাতালে দৌড়াতে হতো। তবে গত ২৯ নভেম্বর নির্ধারিত তারিখের আগেই শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে পরে স্থানান্তর করা হয় ‘এন্ড অব লাইফ প্যালিয়েটিভ কেয়ার ইউনিটে’।

এর মধ্যেই স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার তার মেয়ে কেলি নেসিমেন্টো নিজের ইনস্টাগ্রামে লিখেন, আমরা যা কিছু করছি, সবই আপনার কারণে। সেজন্য ধন্যবাদ। আমরা আপনাকে ভালোবাসি। শান্তিতে বিশ্রাম নিন।

গত বুধবার (২৮ ডিসেম্বর) হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, পেলের কোলন ক্যান্সারের উন্নতি হচ্ছে। তবে তার কিডনি ও হৃদযন্ত্রও বিকল হয়ে পড়েছে। এজন্য নিবিড় পরিচর্যা প্রয়োজন। এর মধ্যেই একেবারে না ফেরার দেশে চলে গেলেন তিনি। ফুটবলের এই কালো মানিক ১৯৪০ সালের ২৩ অক্টোবর জন্মগ্রহণ করেন।

ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড় মনে করা হয়। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জয়ী দলে খেলেছেন পেলে। এমনকি ৯২ ম্যাচে ৭৭ গোল করে ব্রাজিলের শীর্ষ গোলদাতার জায়গাটিতেও পাকাপোক্ত অবস্থান পেলের।

গত সপ্তাহে কাতারে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর মেসিদের উদযাপনের ছবি নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছিলেন পেলে। এছাড়া তিনি ফ্রান্সের তরুণ তারকা কিলিয়ান এমবাপ্পে ও সেমিফাইনালিস্ট মরক্কোর ভুয়সী প্রশংসা করেন। এছাড়া বিশ্বকাপের মাঠে ও বাইরে ফুটবলপ্রেমীরাও পেলের রোগমুক্তি কামনা করে ব্যানার ও তার ছবি প্রচার করেন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন