নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নতুন ধরনের’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩ | ০১:৫১ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ | ০১:৫১ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘নতুন ধরনের’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র- ফাইল ছবি

পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ উত্তর কোরিয়া বৃহস্পতিবার (১৩ এপ্রিল) আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। বলা হচ্ছে, আজকে যেটি ছোড়া হয়েছে এটি ‘নতুন ধরনের’ একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। অন্যবারের মতো এবারের ক্ষেপণাস্ত্রটিও জাপান সাগরে গিয়ে আছড়ে পড়ে। তবে এবার অত্যন্ত কড়া ভাষায় জাপান নতুন পরীক্ষার সমালোচনা করেছে। কারণ এই ক্ষেপণাস্ত্র ছোড়ার পর আতঙ্ক সৃষ্টি হয়— এটি জাপানের হোকাইদো দ্বীপে আঘাত হানবে। এই আতঙ্ক থেকে সেখানকার বাসিন্দাদের সাময়িক সময়ের জন্য যাওয়ার নির্দেশনা দিতেও বাধ্য হয়েছিল স্থানীয় প্রশাসন।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি উত্তরের রাজধানী পিয়ংইয়ং থেকে স্থানীয় সময় সকাল ৭টা ২৩ মিনিটে ছোড়া হয়। তিনি আরও জানিয়েছেন, তাদের ধারণা, মধ্য অথবা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি কোরিয়া উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী জলসীমায় ১ হাজার কিলোমিটার দূর পর্যন্ত উড়ে যায়; এরপর এটি সাগরে আছড়ে পড়ে। নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষাকে ‘গুরুতর উস্কানিমূলক’ হিসেবে উল্লেখ করেছেন তিনি।

জাপানও জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি সাগরে আছড়ে পড়েছে, তবে এটি ঠিক কোথায় পড়েছে এ বিষয়ে কিছু জানায়নি দেশটি। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ওয়াইটিএন একজন সামরিক কর্মকর্তার বরাতে জানিয়েছে, উত্তর কোরিয়া আজ যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে, এটি নতুন ধরনের কোনো ক্ষেপণাস্ত্র হবে। কয়েকদিন আগে নতুন ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে দেশটি। সেগুলোর একটিরই পরীক্ষা আজ চালিয়েছে পিয়ংইয়ং।

ওই সামরিক কর্মকর্তা আরও জানিয়েছেন, পরীক্ষা চালানো নতুন এ অস্ত্রটি সলিড-ফুয়েল চালিত ক্ষেপণাস্ত্র হতে পারে। সলিড-ফুয়েল প্রযুক্তির রকেট সহজে পরিবহন ও দ্রুতগতিতে ছোড়া যায়। এগুলো তরল-ফুয়েল চালিত রকেট থেকে হালকা হয়। এদিকে এরআগে গত বছরের অক্টোবরে মধ্যপাল্লার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। ওই সময়ও আঘাত হানার আশঙ্কা থেকে নিজ বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছিল জাপান। ওই ক্ষেপণাস্ত্রটি পরবর্তীতে প্রশান্ত সাগরে গিয়ে আছড়ে পড়েছিল। সূত্র : আল জাজিরা

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন