নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টাইম ম্যাগাজিন ও টাইম টেলিভিশনের মধ্যে আইনি লড়াই!

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২২ | ০৩:২৬ অপরাহ্ণ | আপডেট: ২২ অক্টোবর ২০২২ | ০৩:৩০ অপরাহ্ণ

ফলো করুন-
টাইম ম্যাগাজিন ও টাইম টেলিভিশনের মধ্যে আইনি লড়াই!

নিউইয়র্ক : টাইম ম্যাগাজিন ‘টাইম’ শব্দ ও লোগো তাদের সম্পত্তি এমন দাবী জানিয়ে টাইম টেলিভিশনকে লিগ্যাল নোটিশ প্রদান করায় বিখ্যাত টাইম ম্যাগাজিনের সঙ্গে নিউইয়র্কভিত্তিক জনপ্রিয় টাইম টেলিভিশনের আইনি লড়াই শুরু হয়েছে।

গত ২০ অক্টোবর টাইম ম্যাগাজিনের পক্ষে তাদের প্রধান আইন কর্মকর্তা ডানা রোজেন টাইম টেলিভিশন কর্তৃপক্ষকে একটি আইনি নোটিশ পাঠান। টাইম ম্যাগাজিনের দাবি- টাইম টেলিভিশন কর্তৃপক্ষ যেন অচিরেই ইন্টারনেট এবং অনলাইনভিত্তিক সকল প্রচার-প্রচারণা সরিয়ে ফেলে। তাছাড়া টাইম-এর সাথে সম্পর্কিত সকল কার্যক্রম বন্ধ করে দেয়। নোটিশে বলা হয়, টাইম ম্যাগাজিন ৯৮ বছরের পুরনো ঐতিহাসিক একটি প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী এর একশত মিলিয়নের বেশি পাঠক ও শ্রোতা রয়েছেন। এছাড়া তাদের লোগো যুক্তরাষ্ট্রের ট্রেডমার্ক আইনের অধীনে নিবন্ধিত।

তারা বলছে যে, টাইম ম্যাগাজিনের লাল লোগো এবং ম্যাগাজিনে লাল বর্ডার সারা দুনিয়াজোড়া পরিচিতি ও খ্যাতি রয়েছে। এমনকি বাংলাদেশেও ট্রেডমার্ক ও কপিরাইট আইনের অধীনে তাদের রেজিস্ট্রেশন আছে। এই রেজিস্ট্রেশন নাম্বার- ৫৮২২,৮৮৬৮ ও ৮৮৬৯।

শুরুতেই টাইম ম্যগাজিনের প্রধান আইন কর্মকর্তা টাইম কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে বলেন, আমি বিশ্বাস করি- আপনি ভালোভাবেই জানেন, টাইম একটি শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী সংবাদ ব্র্যান্ড।

তার সাথে জড়িত এর আইকনিক মুদ্রণ ম্যাগাজিন এবং ডিজিটাল চ্যানেলগুলোতে গ্রাউন্ডব্রেকিং সাংবাদিকতার সাথে জড়িত।

এ বিষয়ে জানতে চাইলে নিউইয়র্কভিত্তিক টাইম টেলিভিশনের সিইও সাপ্তাহিক বাংলা পত্রিকা সম্পাদক আবু তাহের বলেন, টাইম ম্যাগাজিন ও টাইম টেলিভিশন সম্পূর্ণ ভিন্ন দুটি মিডিয়া। তাদের টেলিভিশনের লোগো কালার সবই টাইম ম্যাগাজিনের চাইতে ভিন্ন ও সম্পূর্ণ আলাদা। টাইম টেলিভিশনের লাল, সাদা ও নীল রঙের লোগো। তিনি বলেন, বিষয়টি তার নিজেরও বোধগম্য হচ্ছে না। তবে এ বিষয়টি যেহেতু আইনি, তাই তাদের আইনজ্ঞ তা খতিয়ে দেখছেন। -মানবজমিন

শেয়ার করুন