নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচা মরিচের উপকারিতা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:০৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:০৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
কাঁচা মরিচের উপকারিতা

রান্নায় একটি অপরিহার্য উপাদান হলো কাঁচা মরিচ। যে কোনো খাবারের স্বাদ বাড়াতে কিংবা পুষ্টিগুণে এ মরিচ সত্যি অনন্য। আমরা অনেকেই ঝাল খুব পছন্দ করি, আবার কেউ কেউ একেবারেই ঝাল খাবার খেতে পারি না। তারা অনেকেই যতটা সম্ভব মরিচ খাওয়া এড়িয়ে চলেন। তবে জানেন কি কাঁচা মরিচ স্বাস্থ্যের জন্য কতটা উপকারি।

কাঁচা মরিচের উপকারিতা :

১. কাঁচা মরিচে আছে বিটা-ক্যারোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট, এন্ডোরফিনের মতো উপকারী পুষ্টিগুণ, যা শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলে।

২. কাঁচা মরিচে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ক্যান্সার নিরাময় ও মানসিক অবসাদ কমাতেও শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩. কাঁচা মরিচের মধ্যে থাকা উপাদান রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আর তাই কাঁচা মরিচ ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সমানভাবে উপকারী। হৃদ্‌যন্ত্রও ভালো রাখে কাঁচা মরিচ। গবেষকরা বলছেন, হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি ৪০ শতাংশ কমিয়ে দেয় সপ্তাহে চারবার কাঁচা মরিচ খেলে।

ইতালিয়ান একাডেমির গবেষকরা বিষয়টি নিয়ে আট বছরের দীর্ঘ গবেষণা চালান। প্রায় ২৩ হাজার মানুষের খাবারের তথ্য নিয়মিত সংগ্রহ করে তারা দেখেছেন, প্রতি সপ্তাহে যারা চারবার কাঁচা মরিচ খেয়েছিলেন, তাদের অকালমৃত্যু ও হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্যদের তুলনায় ৪০ শতাংশ কম থাকে।সূত্র: সাম্প্রতিক দেশকাল

 

শেয়ার করুন