নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলা দ্রুত নষ্ট হয়ে যায় ? জেনে নিন ভালো রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৩ | ০৩:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ জুন ২০২৩ | ০৩:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
কলা দ্রুত নষ্ট হয়ে যায় ? জেনে নিন ভালো রাখার উপায়

যেসব ফল আমাদের নিয়মিত খাওয়া হয় তার ভেতরে কলা অন্যতম। এটি স্বাদে যেমন ভালো, তেমন নানা খাবার তৈরিতেও ব্যবহার করা যায়। কিন্তু কলা এনে বাড়িতে রাখলেই তা খুব অল্প সময়ের মধ্যে কালচে আকার ধারণ করে, অতিরিক্ত পেকে খাওয়ার অবস্থায় আর থাকে না। এটি মোটেও সুখকর অভিজ্ঞতা নয়। তবে কিছু উপায় মেনে চললে কলাও দীর্ঘদিন ভালো রাখা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলো কী-

প্রয়োজন বুঝে কিনুন

আপনার প্রয়োজনের কথা মাথায় রেখে কলা কেনা উচিত। যদি কয়েকদিন পরে খাওয়ার পরিকল্পনা থাকে তবে উজ্জ্বল হলুদ এবং সবুজ রঙের কলা বেছে নিন। আপনি যদি একটু কম পাকা কলা খেতে পছন্দ তবে কিছুটা সবুজ কলা বেছে নিন যা সম্পূর্ণভাবে পাকতে আরও কয়েক দিন সময় লাগবে। কতদিন রেখে খাবেন সেভাবে চিন্তা করে আধা পাকা কলা কিনলে বেশিদিন ভালো রাখতে পারবেন।

সঠিক উপায়ে সংরক্ষণ করুন

অন্যান্য ফলের কাছাকাছি থাকলে কলা দ্রুত পেকে যায়। তাই, অন্যান্য খাবার থেকে দূরে কলা সংরক্ষণ করা ভালো। কলা আলাদা রাখুন, বিশেষ করে বাতাস চলাচলা করে এমন ফলের বাটিতে রাখুন। যাতে বাতাস কলার চারপাশে সঞ্চালিত হতে পারে এবং পাকা প্রক্রিয়াকে ধীর করে দেয়।

ফ্রিজিং করে রাখুন

হয়তো বাড়িতে অনেক পাকা কলা আছে যেগুলো অল্প সময়ে খাওয়া সম্ভব নয়। এমন হলে তা ফ্রিজিং করে রাখাই হলো সমাধান। কলার খোসা ছাড়িয়ে এয়ার টাইট পাত্রে বা ফ্রিজার ব্যাগে রাখুন। এই ফ্রিজিং করা কলাগুলো পরে স্মুদি, বেকিং বা অন্যান্য খাবার তৈরিতে ব্যবহার করা যেতে পারে। ফ্রিজিং প্রক্রিয়া কলার পাকা বন্ধ করে দেয় এবং দীর্ঘদিন একইভাবে ভালো রাখে। তবে খুব লম্বা সময় ধরে ফ্রিজে রাখবেন না।

আলাদা করে রাখুন

কলা সংরক্ষণ করার সময়, তাদের শ্বাস নেওয়ার জন্য একটু জায়গা দেওয়া অপরিহার্য। কলাগুলোকে গুচ্ছ থেকে আলাদা করে রাখলে তা পাকা প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে। যদি কোনো কলা অত্যধিক পাকা দেখতে পান তবে এটি আলাদা করে রাখুন। এতে অন্য কলাগুলো ধীরে পাকবে। সূত্র : ঢাকা পোস্ট

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন