নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একনজরে ৫ শহরের আট স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২২ | ০২:০৯ অপরাহ্ণ | আপডেট: ১৯ নভেম্বর ২০২২ | ০২:০৯ অপরাহ্ণ

ফলো করুন-
একনজরে ৫ শহরের আট স্টেডিয়াম

কাতারের ভিন্ন পাঁচটি শহরের আট স্টেডিয়ামে ৩২ দল ৬৪টি ম্যাচ খেলবে বিশ্বকাপ মুকুট জিততে। ২০ নভেম্বর আল বায়ত স্টেডিয়ামে কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। আর ১৮ ডিসেম্বর লুসাইল আইকনিক স্টেডিয়ামের ফাইনাল দিয়ে শেষ হবে ২০২২ সালের বিশ্বকাপ। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম ছাড়া আসরের আট স্টেডিয়ামের সাতটিই নির্মাণ করা হয়েছে গত তিন বছরে।

একনজরে চোখ বোলানো যাক কাতার বিশ্বকাপের এই স্টেডিয়ামগুলোয়। লিখেছেন মাজহারুল ইসলাম।


আল থুমামা

পুরো নাম : আল থুমামা স্টেডিয়াম

দর্শক ধারণক্ষমতা : ৪০,০০০

উদ্বোধন : ২০২১

বিশ্বকাপ ম্যাচ : দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের খুব কাছে তৈরি করা হয়েছে ৪০ হাজার ধারণক্ষমতার এই মাঠ। নক আউটের দুটি ম্যাচ হবে এই মাঠে। ৪ ডিসেম্বর শেষ ষোলোর এবং ১০ ডিসেম্বরে হবে কোয়ার্টার ফাইনাল। এর বাইরে গ্রুপ পর্বের ছয়টি ম্যাচসহ মোট আটটি ম্যাচ আয়োজন করবে থুমামা স্টেডিয়াম।


আল জানুব

পুরো নাম : আল জানুব স্টেডিয়াম

দর্শক ধারণক্ষমতা : ৪০,০০০

উদ্বোধন : ২০১৯

বিশ্বকাপ ম্যাচ : পারস্য উপসাগরে ঐতিহ্যবাহী দাও নৌকার পালের আকৃতির নকশায় তৈরি করা হয়েছে আল ওয়াকরাহর আল জানুব স্টেডিয়াম। ৫ ডিসেম্বর শেষ ষোলোর একটি ম্যাচসহ এই মাঠে মোট ম্যাচ হবে সাতটি। ২২ নভেম্বর স্টেডিয়ামের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।


আল বায়ত

পুরো নাম : আল-বায়ত স্টেডিয়াম

দর্শক ধারণক্ষমতা : ৬০,০০০

উদ্বোধন : ২০২১

বিশ্বকাপ ম্যাচ : কাতারের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। ইকুয়েডরের বিপক্ষে ২০২২ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি এই মাঠেই খেলবে স্বাগতিক কাতার। দ্বিতীয় সেমিফাইনাল, একটি করে শেষ ষোলো, কোয়ার্টার ফাইনালসহ এই মাঠে অনুষ্ঠিত হবে মোট ৯টি ম্যাচ। গ্রুপ পর্বে স্পেন ও জার্মানির ব্লকবাস্টার ম্যাচটিও হবে এই মাঠেই।


আহমাদ বিন আলী

পুরো নাম : আহমাদ বিন আলী স্টেডিয়াম

দর্শক ধারণক্ষমতা : ৪০,০০০

উদ্বোধন : ২০২০

বিশ্বকাপ ম্যাচ : কাতারের সবচেয়ে সফল ফুটবল ক্লাব আল রাইয়ানের এই মাঠে সেমিফাইনাল ও কোয়ার্টার ফাইনালের কোনো ম্যাচ নেই। ৩ ডিসেম্বর শেষ ষোলোর একটি ম্যাচসহ মোট সাতটি ম্যাচ হবে এই মাঠে। এখানে গ্রুপ পর্বের ম্যাচ আছে ২০১৮ বিশ্বকাপের দুই সেমিফাইনালিস্ট বেলজিয়াম ও ইংল্যান্ডের।


এডুকেশন সিটি

পুরো নাম : এডুকেশন সিটি স্টেডিয়াম

দর্শক ধারণক্ষমতা : ৪০,০০০

উদ্বোধন : ২০২০

বিশ্বকাপ ম্যাচ : আল রাইয়ানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসঘেরা এই স্টেডিয়ামে একটি কোয়ার্টার ফাইনাল এবং শেষ ষোলোর একটি ম্যাচও অনুষ্ঠিত হবে। এর বাইরে ছয়টি গ্রুপ পর্বের ম্যাচসহ মোট আটটি ম্যাচ হবে এডুকেশন সিটি স্টেডিয়ামে। এই মাঠেই তিউনিশিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচটি খেলবে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।


স্টেডিয়াম ৯৭৪

পুরো নাম : স্টেডিয়াম ৯৭৪

দর্শক ধারণক্ষমতা : ৪০,০০০

উদ্বোধন : ২০২১

বিশ্বকাপ ম্যাচ : শিপিং করটেইনার্সে তৈরি করা হয়েছে অস্থায়ী এই স্টেডিয়ামটি। বিশ্বকাপের পর পুরোপুরি ভেঙে ফেলা হবে মাঠটি। এখানে অনুষ্ঠেয় সাত ম্যাচের একটি শেষ ষোলোর। বাকি ছয়টিই গ্রুপ পর্বের ম্যাচ। এই মাঠে গ্রুপ পর্বের ম্যাচ খেলবে দক্ষিণ আমেরিকার দুই সাবেক বিশ্বচ্যাস্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা এবং বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।


খলিফা

পুরো নাম : খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম

দর্শক ধারণক্ষমতা : ৪০,০০০

উদ্বোধন : ১৯৭৬

বিশ্বকাপ ম্যাচ : বিশ্বকাপের স্বাগতিক হওয়ার আগে কাতারের একমাত্র স্টেডিয়াম। এশিয়া কাপ এবং ক্লাব ওয়ার্ল্ডকাপের ফাইনাল আয়োজন করা খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে আগামী ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি। এ ছাড়া একটি শেষ ষোলোর ম্যাচসহ মোট আটটি ম্যাচ হবে অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামে।


লুসাইল আইকনিক

পুরো নাম : লুসাইল আইকনিক স্টেডিয়াম

দর্শক ধারণক্ষমতা : ৮০,০০০

উদ্বোধন : ২০২১

বিশ্বকাপ ম্যাচ : কাতারের সবচেয়ে বড় স্টেডিয়াম। ১৮ ডিসেম্বর এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২০২২ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচ। ফাইনাল ছাড়াও প্রথম সেমিফাইনাল, একটি করে শেষ ষোলো ও কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে লুসাইল স্টেডিয়ামে। গ্রুপ পর্বের ছয়টিসহ এই মাঠে মোট ম্যাচ হবে ১০টি। সূত্র : কালের কণ্ঠ

শেয়ার করুন