নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনা, অপরাজিত ৩৬!

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২২ | ০৫:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ নভেম্বর ২০২২ | ০৫:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
আর্জেন্টিনা, অপরাজিত ৩৬!

১৯৮৬ সাল থেকে ২০২২, সময়ের হিসেবে ৩৬ বছরের ব্যবধান। এই সময়ে পৃথিবীতে অনেক কিছুর পরিবর্তন আসলেও বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। তিন যুগের এই সময়ে দুটি আসরের ফাইনালে খেললেও ডিয়াগো ম্যারাডোনার দেশটিকে হতাশ হতে হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে গতকাল বুধবার (১৬ নভেম্বর) ৫-০ গোলে বড় জয় পেয়েছে লিওনেল মেসির দল। এই ৩৬ সংখ্যাটি আবার আরেক জায়গায় মিল রয়েছে।

পরিসংখ্যান বলছে, সর্বশেষ ম্যাচ পর্যন্ত মিলিয়ে ৩৬ ম্যাচ অপরাজিত আলবিসেলেস্তরা। আর তাতেই শিরোপা জয়ের স্বপ্ন দেখছে ল্যাটিন আমেরিকার দেশটি। এখন বিশ্ব ফুটবলে আর্জেন্টিনাকে হারানোই যেন এই মুহূর্তে সবচেয়ে কঠিন কাজ। কেউই পারছে না এই দলটিকে থামাতে। আবুধাবির মোহাম্মদ জায়েদ বিন স্টেডিয়ামে সংযুক্ত আরব আমিরাতকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। আমিরাতের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে আর্জেন্টিনা।

ম্যাচের ১৭ মিনিটেই প্রথম গোলের দেখা পেয়ে যান মেসিরা। মেসির সহায়তায় ডি বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে দারুণ এক গোল করেন হুলিয়ান আলভারেজ। এরপর প্রথমার্ধের বাকি সময়টুকু চলে আনহেল দি মারিয়ার রাজত্ব। ২৫ মিনিটে ডান প্রান্ত থেকে বক্সের কাছাকাছি থাকা দি মারিয়াকে বল বাড়ান মার্কাস অ্যাকুনা। দারুণ এক শটে গোলকিপারকে পরাস্ত করে ডান প্রান্তেই বল জালে জড়ান দি মারিয়া। ৩৬ মিনিটে নিজের দ্বিতীয় গোল তুলেন নেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। এবার তাঁর গোলে সহযোগিতা করেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। বাঁ পায়ের দুই শটে দুইবারই পরাস্ত আমিরাতের গোলরক্ষক। প্রথমার্ধ শেষ হওয়ার আগে আরও একটি গোলের দেখা পায় আলবিসেলেস্তেরা। ৪৪ মিনিটে বক্সের ভেতরে থাকা ডিফেন্ডারদের মাথার ওপর দিয়ে মেসিকে বল বাড়িয়ে দেন দি মারিয়া। এবার আর মিস হয়নি আর্জেন্টাইন খুদে জাদুকরের।

৪-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টাইনরা। দ্বিতীয়ার্ধে নিজেদের সর্বোচ্চ চেষ্টা করেছে আরব আমিরাত। একাধিকবার পোস্টে লেগে ফিরে এসেছে বল। কখনোবা এমি মার্তিনেজ বা জার্মান প্যাজ্জেলা হয়ে উঠেছিলেন দেয়াল। ম্যাচের পঞ্চম ও শেষ গোলটি হোয়াকিন কোরেয়ার। রদ্রিগো দি পলের বাড়ানো বল থেকে গোলটি করেন হোয়াকিন। এখন আর্জেন্টিনাকে স্বপ্ন দেখার সাহস দিলেন মেসি-ডি মারিয়ারা। আনহেল ডি মারিয়ার জোড়া গোল, লিওনেল মেসি, ইউলিয়ান আলভারেজ, হোয়াকিন কোররেয়াদের লক্ষ্যভেদ… যে দলের কাছে প্রত্যাশাটা বিশ্বজয়ের, র‍্যাঙ্কিংয়ের ৭০তম অবস্থানে থাকা দলের বিপক্ষে এমন একটা পারফরম্যান্স তো অনেকটাই প্রত্যাশিত ছিল! এই ম্যাচে বিরতির পর অবশ্য কোচ স্ক্যালোনি খানিকটা পরীক্ষা-নিরীক্ষা চালালেন দলের ওপর, প্রথাগত ৪-৩-৩ ছক ভেঙে দলকে খেলালেন ৩-৫-২ ছকে।

এবার দলও একটু রক্ষণাত্মক হলো, গোল উৎসবেও যেন একটু ভাটা পড়ল। একটা গোল এলো অবশ্য। ক্লাব মৌসুমের একটা বড় সময় বেঞ্চে থেকে কাটানো রদ্রিগো ডি পলের যোগান থেকে গোলটা করলেন হোয়াকিন, স্কোয়াড ঘোষণার আগেও যাকে দলে জায়গা দেওয়া নিয়ে খানিকটা দ্বিধায় ছিলেন আর্জেন্টিনা বস। সে স্বপ্নটা দেখালেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, হোয়াকিন কোররেয়ারা। জিওভানি লো চেলসো নেই চোটের কাটায় পড়ে, তার জায়গাটা যে পূরণ সম্ভব নয় তা কোচ স্ক্যালোনি জানিয়েছেন আগেই, আরও বললেন সেরা বিকল্প দিয়ে সে শূন্যতা ঢাকবার চেষ্টার কথা। সে জায়গাটা ম্যাক অ্যালিস্টার না এনজো ফের্নান্দেজ নেবেন, তা নিয়ে ছিল দ্বিধা, শেষমেশ এনজোর তারুণ্যের চেয়ে অ্যালেক্সিসের অভিজ্ঞতার দিকেই হাত বাড়ালেন স্ক্যালোনি। গোটা ম্যাচে মাঠ দাপিয়ে, রক্ষণচেরা পাসে গোলের জোগান দিয়ে অ্যালেক্সিস জানালেন, কাজটা নেহায়েত মন্দও করবেন না হয়ত। এমনটাই চাইছে কোটি কোটি ভক্ত সমর্থকরা।

পরিসংখ্যানের হিসেবে ২০১৯ কোপার পর থেকে হার নেই, ২০২১ কোপা জয়, টানা ৩৬ ম্যাচের অপরাজেয় যাত্রার কারণে লিওনেল স্ক্যালোনির আর্জেন্টিনাকে নিয়ে আলোচনা হওয়াটাই স্বাভাবিক। তার সঙ্গে যদি যোগ হয় এমন এক ছন্দ, তখন সে আলোচনা না বেড়ে যায় তাহলে আর কোথায় যায়? বেঞ্চের শক্তির সঙ্গে প্রাণভোমরাদের এমন পারফরম্যান্স তাই আর্জেন্টিনাকে দিলো নতুন স্বপ্ন দেখার সাহসই। যা ধরে রাখতে চায় কাতারে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন