নিউইয়র্ক     বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী দুই বছরে সাইবার নিরাপত্তায় বিপর্যয় ঘটতে পারে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ০৯:১৫ পূর্বাহ্ণ | আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ০৯:১৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
আগামী দুই বছরে সাইবার নিরাপত্তায় বিপর্যয় ঘটতে পারে

গত কয়েক বছরে বেশ কয়েকটি সংস্থা ও দেশ সাইবার হামলার শিকার হয়েছে। এতে সাইবার নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে। যারা হামলার শিকার হয়েছেন ও ঝুঁকিতে রয়েছেন, তারা এটি মোকাবিলার চেষ্টা করছেন। সাইবার নিরাপত্তাবিষয়ক এক প্রতিবেদনে বলা হয়েছে- আগামী দুই বছরে সাইবার হামলা নজিরবিহীন হুমকি হয়ে দাঁড়াতে পারে। খবর উইওয়ান

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বে সাইবার নিরাপত্তা হুমকিতে রয়েছে। অদূর ভবিষ্যতে সাইবার হামলা হতে পারে। ডব্লিউইএফের ব্যবস্থাপনা পরিচালক জেরেমি জার্গেনস বলেন, ভূরাজনৈতিক অস্থিতিশীলতায় আগামী দুই বছরের মধ্যে সাইবার নিরাপত্তায় বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। তিনি বলেন, ৯৩ শতাংশ সাইবার লিডার ও ৮৬ শতাংশ সাইবার বিজনেস লিডারের কাছ থেকে এ তথ্য পাওয়া গেছে। আগের জরিপের তথ্যের চেয়ে এ সংখ্যা অনেক বেশি।

সম্প্রতি বড় ধরনের সাইবার হামলার শিকার হওয়া দেশগুলোর মধ্যে অন্যতম আলবেনিয়া। দেশটির সরকারি ওয়েবসাইটগুলোয় সাইবার হামলা হয়। হ্যাকাররা ওয়েবসাইটটির টোটাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (টিআইএমএস) সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেয়। ফলে স্বাভাবিক সেবা কার্যক্রম ব্যাহত হয়। কয়েক সপ্তাহ তদন্তের পর এর জন্য ইরানি হ্যাকারদের দায়ী করে যুক্তরাষ্ট্র। এর জন্য দেশটির ওপর নিষেধাজ্ঞাও আরোপ করে ওয়াশিংটন।

শেয়ার করুন