নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটের প্রস্তুতি নিতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩ | ০২:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ মার্চ ২০২৩ | ১০:৫৬ অপরাহ্ণ

ফলো করুন-
ভোটের প্রস্তুতি নিতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন

দেশের পাঁচটি সিটি করপোরেশন ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে বিষয়ে বৈঠকে বসছে নির্বাচন কমিশন। আগামীকাল বুধবার (১৫ মার্চ) সকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ সভায় নির্বাচন কমিশনার, ইসি সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।আগামী সেপ্টেম্বরের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এসব ভোটে ইভিএম ব্যবহারের প্রস্তুতিও চলছে। তবে পাঁচ সিটির ভোট একদিনে না করে একাধিক দিনে আয়োজনের চিন্তাভানা করছে ইসি। এসব নিয়ে পর্যালোচনা করতে আগামী বুধবার বৈঠকে বসছে সংশ্লিষ্টরা।

আরো পড়ুন । খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ৬ মাস, পারবেন না বিদেশ যেতে

অন্যদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে আয়োজনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে কমিশন। বুধবারের বৈঠকের আলোচ্যসূচিতে রয়েছে- সিটি নির্বাচন নিয়ে আলোচনা, দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে আলোচনা, ইভিএম প্রস্তুকারী প্রতিষ্ঠান বিএমটিএফ থেকে ইসি সচিবালয়ে পাঠানো চিঠি নিয়ে আলোচনা, ২০২২ সালের ২২ এপ্রিল জারি করা প্রজ্ঞাপন সংশোধন (একজন নির্বাচন কমিশনারের নেতৃত্বে কমিটি গঠন সংক্রান্ত), সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের এনআইডি দেওয়ার বিষয়ে আলোচনা ও বিবিধ।

ইসি সূত্রে জানা যায়, আসন্ন সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার ও কয় দিনে সিটি ভোট করা যায়- তা নিয়ে কমিশনের বৈঠকে আলোচনা হতে পারে। এছাড়া জাতীয় নির্বাচনের প্রস্তুতি, নীতিগত সিদ্ধান্ত, তা বাস্তবায়ন ও পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন