নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩০ নভেম্বরের আগেই শুরু ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ | ০৪:২১ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ নভেম্বর ২০২২ | ০৪:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
৩০ নভেম্বরের আগেই শুরু ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধ

বুধবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় বিশ্বকাপের গ্রুপ স্টেজে মুখোমুখি হবে ইরান-যুক্তরাষ্ট্র। এর আগে, দুদেশের মধ্যকার ম্যাচকে সামনে রেখে মার্কিন ফুটবল দলের টুইটার, ফেসবুক ও ইস্টাগ্রামে পোস্ট করা ছবিতে ইরানের পতাকা থেকে ‘আল্লাহ’ প্রতীকটি বাদ দেওয়া হয়।

ইরানের জাতীয় পতাকা থেকে ইসলামী প্রজাতন্ত্রের প্রতীক ‘আল্লাহ’ শব্দটি বাদ দিয়ে সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করায় ফিফার কাছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে ইরান। বুধবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় বিশ্বকাপের গ্রুপ স্টেজে দুদেশের মধ্যকার ম্যাচকে সামনে রেখে মার্কিন ফুটবল দলের টুইটার, ফেসবুক ও ইস্টাগ্রামে পোস্ট করা ছবিতে ইরানের পতাকা থেকে ‘আল্লাহ’ প্রতীকটি বাদ দেওয়া হয়। খবর আল জাজিরার।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ রোববার (২৭ নভেম্বর) জানিয়েছে, “এটি একটি অ-পেশাদারমূলক আচরণ; মার্কিন ফুটবল ফেডারেশনের ইনস্টাগ্রাম পেইজে ইরানের পতাকা থেকে ‘আল্লাহ’ প্রতীকটি সরিয়ে দেওয়া হয়েছে।”

আইআরএনএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে যেন ব্যবস্থা নেওয়া হয়, সে বিষয়ে ফিফাকে ই-মেইলের মাধ্যমে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। এদিকে, অভিযোগের বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা সে ব্যাপারেও কিছু জানা যায়নি।

ইরানের জাতীয় পতাকা লাল, সাদা এবং সবুজ রঙের সমান তিনটি অনুভূমিক ব্যান্ড দিয়ে গঠিত; এর মাঝখানে লেখা হয় ‘আল্লাহ’। ইরানের অভিযোগ, মার্কিন ফুটবল দলের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা ব্যানারে (ছবি) দেশটির পতাকায় শুধু সবুজ, সাদা এবং লাল রঙ ব্যবহার করা হয়েছে; সেখানে ‘আল্লাহ’ শব্দটি নেই। একই ব্যানার পোস্ট করা হয় মার্কিন দলের ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকেও।

তবে রোববার বিকেলের মধ্যেই আবার টুইটার ব্যানারে ‘আল্লাহ’ প্রতীকসহ স্বাভাবিক পতাকার ছবি পোস্ট করে মার্কিন দল। একইসঙ্গে, ফেসবুক এবং ইনস্টাগ্রামের পুরনো পোস্টগুলো সরিয়ে নেওয়া হয়।

এ ব্যাপারে মার্কিন ফুটবল ফেডারেশন রোববার সকালেই এক বিবৃতিতে বলেছিল, পতাকা থেকে ইসলামী প্রজাতন্ত্রের প্রতীক সরিয়ে দিয়ে তারা মাহসা আমিনির মৃত্যু এবং ‘মৌলিক অধিকারের জন্য লড়াইরত ইরানি নারীদের সঙ্গে সংহতি’ প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন ফেডারেশন বলেছে, “আমরা ২৪ ঘন্টার জন্য আমাদের গ্রাফিক্সের মাধ্যমে ইরানের নারীদের প্রতি আমাদের সমর্থন দেখাতে চেয়েছি।

শেয়ার করুন