নিউইয়র্ক     শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহজ শর্তে বড় ঋণের প্রস্তাব পেতে পারে বাংলাদেশ

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০২৩ | ০৬:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ০১ মে ২০২৩ | ০৬:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
সহজ শর্তে বড় ঋণের প্রস্তাব পেতে পারে বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। ফাইল ছবি

আজ বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে বিশ্বব্যাংক। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সহজ শর্তে একটি বড় ধরণের ঋণের প্রস্তাব দিতে পারে বিশ্বব্যাংক। এছাড়া বিগত বছরগুলোতে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের অংশিদারিত্বের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে।

স্থানীয় সময় সোমবার (১ মে) সকালে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের কার্যালয়ে দিনভর এই অনুষ্ঠানটি হবে। অনুষ্ঠানের আগে এনিয়ে বিস্তারিত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয় দিনের এই সফরের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভার সঙ্গে সৌজন্য সাক্ষাতের মধ্য দিয়ে।

স্থানীয় সময় শনিবার বিকেলের ওই সাক্ষাতে মূলত বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডের ব্যাপক প্রশংসা করেছে আইএমএফ। ঠিক একদিন বাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নিতে যাচ্ছেন বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত জমকালো একটি অনুষ্ঠানে।

তিনি জানান, পহেলা মে সোমবার সকাল ৯টায় সংস্থাটির প্রেসিডেন্ট এইচ ই ডেভিড ম্যালপাসের সঙ্গে যৌথভাবে চিত্র প্রদর্শনীর উদ্বোধনের মধ্যদিয়ে শুরু হবে ‘রিফ্লেকশন অন ফিফটি ইয়ার্স অব ওয়ার্ল্ড ব্যাংক-বাংলাদেশ পার্টনারশিপ’ উদযাপনের কার্যক্রম। দিনব্যাপী বর্ণাঢ্য সব কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

এদিন অনুষ্ঠান চলাকালে বিশ্বব্যাংক সদর দপ্তরের বাইরে ‘জয়-বাংলা’ সমাবেশ করবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।-সূত্র : বাংলাদেশ জার্নাল

নাছরনি/পরিচয়

শেয়ার করুন