নিউইয়র্ক     বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ মোহাম্মদের সঙ্গে বৈঠক এরদোগানের, সম্পর্কের অগ্রগতির প্রশংসা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৩ | ০৭:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ১১ জুন ২০২৩ | ০৭:৩৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
শেখ মোহাম্মদের সঙ্গে বৈঠক এরদোগানের, সম্পর্কের অগ্রগতির প্রশংসা

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান শনিবার সংযুক্ত আরব আমিরাত-তুরস্ক সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতির প্রশংসা জানিয়েছেন। ইস্তাম্বুলে একটি বৈঠকের সময়, দুই নেতা দেশগুলির মধ্যে ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করেন এবং আরও সহযোগিতার সুযোগগুলি অন্বেষণ করেন। শেখ মোহাম্মদ প্রেসিডেন্ট এরদোগানের সাথে আবার দেখা করতে পেরে তার আনন্দ প্রকাশ করেছেন এবং সাম্প্রতিক নির্বাচনী প্রক্রিয়ার সাফল্যের জন্য এবং তুর্কি জনগণের তার প্রতি বিশ্বাস ও আস্থার জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন।

চলতি বছরের শুরুতে সংযুক্ত আরব আমিরাত এবং তুরস্কের মধ্যে একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (সিইপিএ) স্বাক্ষরের হয়। তার পরিপ্রেক্ষিতেই তুরস্ক সফরে আসেন আমিরাতের নেতা। চুক্তির লক্ষ্য দুই দেশ, তাদের জনগণ এবং অঞ্চলের সুবিধার জন্য কৌশলগত সহযোগিতা এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা। মার্চ মাসে চুক্তি স্বাক্ষরটি দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ তম বার্ষিকীর সাথে মিলে যায়, সাম্প্রতিক বছরগুলিতে উভয় নেতার পারস্পরিক রাষ্ট্রীয় সফরের মাধ্যমে দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব আরও জোরদার হয়েছে।

নেতৃবৃন্দ সংযুক্ত আরব আমিরাত-তুরস্ক সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতির সাধুবাদ জানান এবং সিইপি চুক্তির সুবিধা নিয়ে আলোচনা করেন যা উভয় দেশের মধ্যে বাণিজ্যকে উদ্দীপিত এবং বিনিয়োগের প্রবাহ বৃদ্ধির প্রতিশ্রুতি দেয়। দুই নেতা টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক উন্নয়নের অগ্রগতিতে তাদের ভাগ করা স্বার্থ নিয়ে আলোচনা করেন এবং অর্থনীতি, উন্নত প্রযুক্তি, নবায়নযোগ্য শক্তি, পরিবহন ও সরবরাহ, উৎপাদন, পর্যটন এবং সংস্কৃতি সহ ফোকাস ক্ষেত্রগুলিতে আরও সহযোগিতার সুযোগগুলি অন্বেষণ করেন।

উভয় পক্ষ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে আলোচনা করেছে এবং বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য টেকসই অগ্রগতি সমর্থন করার জন্য আঞ্চলিক স্থিতিশীলতা ও সহযোগিতা প্রচারের গুরুত্বের প্রতি তাদের বিশ্বাসের কথা পুনর্ব্যক্ত করেছে। প্রেসিডেন্ট এরদোগান বলেছেন যে, তার দেশ সংযুক্ত আরব আমিরাতের সাথে তার সম্পর্কের প্রতি বিশেষ গুরুত্ব দেয়, যাদেরকে উন্নয়ন, স্থিতিশীলতা এবং শান্তিকে সমর্থন করার জন্য একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার বলে তুরস্ক মনে করে। সূত্র: খালিজ টাইমস।

শেয়ার করুন