নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুদের লিঙ্গ পরিবর্তন নিষিদ্ধের প্রতিশ্রুতি দিলেন ট্রাম্প

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ১২:৩০ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ১২:৩০ পূর্বাহ্ণ

ফলো করুন-
শিশুদের লিঙ্গ পরিবর্তন নিষিদ্ধের প্রতিশ্রুতি দিলেন ট্রাম্প

আবারও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে শিশুদের লিঙ্গ পরিবর্তন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন ডনাল্ড ট্রাম্প। নর্থ ক্যারোলিনা রিপাবলিকান পার্টির কনভেনশনে যোগ দিয়ে শনিবার এ অঙ্গিকার করেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। এসময় তিনি বলেন, নারীদের প্রতিযোগিতায় ‘পুরুষদের’ অংশগ্রহণ নারীদের জন্য অবমাননাকর। এ খবর দিয়েছে ফক্স নিউজ।

খবরে জানানো হয়, মার্কিন রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ট্রান্সজেন্ডার ইস্যু। ক্ষমতাসীন ডেমোক্রেটরা বরাবরই লিঙ্গ পরিবর্তনকে উৎসাহিত করার পক্ষে। ১৮ বছরের কম বয়সীদের লিঙ্গ পরিবর্তন করতে দেয়া উচিৎ কিনা তা নিয়ে টুইটারসহ অন্য সোশ্যাল মিডিয়াগুলোতে প্রায়ই মার্কিনিদের বিতর্কে নামতে দেখা যায়। তবে এ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি জানিয়ে দেন, ২০২৪ সালের নির্বাচনে জিতলে শিশুদের লিঙ্গ পরিবর্তন নিষিদ্ধ করা হবে। পাশাপাশি তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেন, আমি নারীদের খেলা থেকে পুরুষদের নিষিদ্ধ করবো। কোনো পুরুষ যদি লিঙ্গ পরিবর্তন সার্জারির পর নারী হন তাহলে তিনি কোনো প্রতিযোগিতায় কোন লিঙ্গের হয়ে যোগ দেবেন তা নিয়ে বিতর্ক রয়েছে। বিশেষ করে ভার উত্তোলন কিংবা সাতারের মতো প্রতিযোগিতায় পুরুষদের শারীরিক ক্ষমতা নারীর থেকে বেশি হওয়ায় ট্রান্সজেন্ডাররা অধিক সুবিধা পেয়ে থাকে।

বক্তব্যে ট্রাম্প দুইটি উদাহরণ দেন।

একটি দেন ভার উত্তোলন নিয়ে আর আরেকটি দেন সাতার প্রতিযোগীতা নিয়ে। ট্রাম্প বলেন, এসব প্রতিযোগিতায় নারীদের সঙ্গে পুরুষদের প্রতিযোগিতা করতে দেয়া নারীদের জন্য অবমাননাকর। এখন যা হচ্ছে তা ভয়াবহ, এবং অন্যায্য। এছাড়া যেসব পুরুষ নিজেকে নারী পরিচয় দিয়ে নারীদের সঙ্গে প্রতিযোগিতায় নামে তাদেরকে অসুস্থ বলেও আখ্যায়িত করেন ট্রাম্প।
ট্রাম্প এমন সময় এই ঘোষণা দিলেন যখন কনজার্ভেটিভ অঙ্গরাজ্যগুলো শিশুদের লিঙ্গ পরিবর্তন ঠেকাতে নানা আইনের উদ্যোগ নিচ্ছে। এছাড়া নর্থ ক্যারোলিনার মতো বহু অঙ্গরাজ্যই বায়লোজিক্যাল পুরুষদের নারীদের সঙ্গে প্রতিযোগিতায় নামায় নিষেধাজ্ঞা দিয়েছে। ট্রাম্প ঘোষণা দিয়েছেন তিনি প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্রের সকল অঙ্গরাজ্যেই এই নিয়ম কার্যকর করবেন তিনি।

শেয়ার করুন