নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শান্ত-মুমিনুলের শতক, আফগানদের লক্ষ্য ৬৬২

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২৩ | ০৭:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ জুন ২০২৩ | ০৭:৪৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
শান্ত-মুমিনুলের শতক, আফগানদের লক্ষ্য ৬৬২

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে চালকের আসনে বাংলাদেশ। মিরপুরে আজ সফরকারীদের বিপক্ষে ৩৭০ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনের শুরু করে টাইগাররা। দ্বিতীয় দিনে মাত্র ৩৯ ওভারে ১৪৬ রানেই অলআউট হয়ে যায় আফগানিস্তান। এদিকে ফলোঅন করানোর সুযোগ থাকলেও তা না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওয়ানডে মেজাজে খেলে ইতিমধ্যে বড় সংগ্রহের পথে লিটন দাসরা। দিনের শুরুতে নাজমুল শান্ত ও জাকির হাসানের জুটি দুইশত রান পেরিয়ে যাওয়ার আগে রান আউটের ফাঁদে পড়েন ওপেনার জাকির। তবে একদিকে দাঁড়িয়ে থেকে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শতক তুলে নেন শান্ত।

এই বাঁহাতি ব্যাটারের টানা দ্বিতীয় সেঞ্চুরির শতকের দেখা মুমিনুল হকও। দুই টপ অর্ডারের শতকে ভর করে দ্বিতীয় ইনিংসে ৪২৫ রানে ইনিংস ঘোষণা করে টাইগাররা। ফলে আফগানিস্তানের সামনে ৬৬২ রানের পাহাড়সম লক্ষ্য দাঁড়িয়েছে। তৃতীয় দিনে দুই বাঁহাতি ব্যাটার দেখেশুনে সেই ওয়ানডে মেজাজে খেলতে থাকেন। কিন্তু ব্যক্তিগত ৭১ রান করে নাসির জামালের দুর্দান্ত ফিল্ডিংয়ের নৈপুণ্যে সাজঘরে ফিরেন জাকির। দলীয় ১৯১ রানে এই দুই টপ অর্ডারের ১৭৩ রানের জুটি ভাঙে রান আউটে।

জাকির ফিরে গেলেও টানা দুই ইনিংসে শতকে তুলে নিতে ভুল করেননি নাজমুল শান্ত। ১১৫ বলে ১৩টি চারের মাধ্যমে নিজের ক্যারিয়ারের চতুর্থ শতক হাঁকান এই বাঁহাতি ব্যাটার। এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার নাজমুল হোসেন শান্ত। এই কীর্তি এর আগে গড়েছিলেন টাইগারদের টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার মুমিনুল হক।

শান্তর এমন কীর্তির দিনে থেমে থাকেন নি টাইগারদের সাবেক টেস্ট অধিনায়কও। দীর্ঘ দিন পর মুমিনুলও দেখা পেয়েছেন শতরানের। নিজের ক্যারিয়ারের ১২তম শতক তুলে নিয়েছেন আজ। শান্ত-মুমিনুলের শতকের পর বাংলাদেশ ৪২৫ রানে তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। ফলে সফরকারীদের টেস্ট জিততে হলে টপকাতে হবে ৬৬২ রানের লক্ষ্য। সূত্র : ঢাকা পোষ্ট

শেয়ার করুন