নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ এপ্রিল ব্লিঙ্কেন-ড. মোমেন বৈঠক

র‌্যাব নিয়ে ডয়েচে ভেলের প্রতিবেদন খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩ | ১২:২০ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ | ১২:২০ পূর্বাহ্ণ

ফলো করুন-
র‌্যাব নিয়ে ডয়েচে ভেলের প্রতিবেদন খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) নিয়ে জার্মানির গণমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদনের অভিযোগ সাবধানতার সাথে খতিয়ে দেখবে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বাংলাদেশ সরকারকেও প্রতিবেদনটি খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে দেশটি। দেশটি যখন র‌্যাব নিয়ে এই অবস্থা তখন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আগামী ১০ এপ্রিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। ড. আবদুল মোমেন নিজেই ৫ এপ্রিল এ তথ্য জানিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপ-প্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, আমরা এই ভিডিওতে (ডয়েচে ভেলে প্রকাশিত) থাকা অভিযোগ অত্যন্ত সাবধানতার সাথে খতিয়ে দেখব এবং আমরা আশা করি বাংলাদেশ সরকারও তাই করবে। মানবাধিকার লংঘনকারীদের অবশ্যই জবাবদিহি করতে হবে। গতকাল শুক্রবার ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে বেদান্ত প্যাটেলের বক্তব্য ও ডয়েচে ভেলের ভিডিও প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে।

ডয়েচে ভেলের প্রতিবেদন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের খতিয়ে দেয়ার সিদ্ধান্তের মধ্যেই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন যুক্তরাষ্ট্র যাচ্ছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের আমন্ত্রণে। গত রাতেই তার রওয়ানা দেয়ার কথা এবং ১০ এপ্রিল দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হবে। গত ৫ এপ্রিল একটি অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানান, যুক্তরাষ্টের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে তিনি ওয়াশিংটন যাচ্ছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আমাকে দাওয়াত দিয়েছেন। অবশ্যই বলব আমরা খুব লাকি। আমরা পর পর তিনবার অ্যান্টনি ব্লিঙ্কেনের দাওয়াত পেলাম। এক প্রশ্নে জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনে আমাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের মতভেদ নেই। আমরা চাই স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন। আমেরিকাও চায় স্বচ্ছ ও সুষ্ঠ ুনির্বাচন। এ নিয়ে আমাদের মধ্যে কোনো দ্বিমত নেই। আমাদের উন্নয়ন মহাসড়কের সঙ্গে আমেরিকা যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। আর আমাদের সম্পর্কেরও উন্নতি হয়েছে। আমেরিকা আমাদের সবচেয়ে বড় বন্ধুদেশ। তারা আমাদের বড় বিনিয়োগকারী দেশ। সেদেশ আমাদের অন্যতম রপ্তানি গন্তব্য। আমেরিকা একমাত্র দেশ যারা কোভিডকালে সম্পূর্ণবিনামূল্যে ১০০ মিলিয়নের বেশি টিকা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে কী আলাপ হবে জানতে চাইলে মোমেন বলেন, বাণিজ্য যেন বাড়ানো যায়, সেই নিয়ে আলাপ হবে। আর তারা চায়, বাংলাদেশে যেন স্বচ্ছ, সুন্দর ও গ্রহণযোগ্য একটি নির্বাচন হয়। আওয়ামী লীগের নীতিও নিরপেক্ষ নির্বাচন। আমরা নির্বাচনের মাধ্যমেই ক্ষমতায় এসেছি। আমরা গণতন্ত্রের জন্য লড়াই করেছি। ৩০ লাখ লোক জীবন দিয়েছে গণতন্ত্র সমুন্নত করার জন্যই। সে কারণে আমাদের গণতন্ত্র শেখানোর প্রয়োজন নেই। এটা আমাদের হাড়ে হাড়ে, আমাদের রক্তেই গণতন্ত্র।

এদিকে র‌্যাবকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হয় এমন অভিযোগ ভিত্তিহীন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সোহেলী সাবরীন। তিনি বলেছেন, র‌্যাবকে নিয়ে জার্মান গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ভিত্তিহীন। গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ দাবি করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সোহেলী সাবরীন বলেন, ডয়চে ভেলের প্রতিবেদনটিতে র‌্যাবের বিরুদ্ধে গুরুতর মানবাধিকার লংঘনের বিষয়ে অভিযোগ তোলা হয়। উচ্চপদস্থ রাজনীতিবিদরা রাজনৈতিক প্রতিপক্ষকে দমন করতে এই এলিট বাহিনীকে ব্যবহার করছেন এমন অভিযোগও তোলা হয়; যার সবই ভুয়া। এখানকার বেশির ভাগ তথ্যই পুরনো এবং সেকেলে। প্রতিবেদনটি অসঙ্গত এবং অভিযোগগুলো অসত্য। সূত্র : দৈনিক ইনকিলাব

শেয়ার করুন