নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের জন্য সাড়ে ৪ মিলিয়ন ডলার দিচ্ছে জাপান

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৫৫ অপরাহ্ণ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৫৫ অপরাহ্ণ

ফলো করুন-
রোহিঙ্গাদের জন্য সাড়ে ৪ মিলিয়ন ডলার দিচ্ছে জাপান

চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত এবং বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি। ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের নিরাপত্তা ও সহায়তার জন্য জাপান সরকার ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মধ্যে ৪ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর হয়েছে। ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ এ চুক্তিতে সই করেন।

আরও পড়ুন । রোহিঙ্গাদের ভাসানচর স্থানান্তরে জাতিসংঘের সহায়তা কামনা

আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, জাপানের এই অনুদান কক্সবাজার ও ভাসান চরের রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশীদের জীবনরক্ষাকারী সেবা জোরদার করবে।

এ ব্যাপারে জাপানি রাষ্ট্রদূত বলেন, আমরা রোহিঙ্গা শরণার্থীদের একটি স্বেচ্ছামূলক, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের জন্য অব্যহত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি এবং রোহিঙ্গা ও স্থানীয় বাংলাদেশীদের জীবনমান উন্নয়নে আমরা ইউএনএইচসিআর ও অন্যান্য মানবিক অংশীদারদের সহযোগিতা করে যাব।

তিনি এই বিপুল সংখ্যক শরণার্থীদের আশ্রয়ের ব্যবস্থা করে দেয়ার জন্য বাংলাদেশ সরকার, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও এনজিওগুলোর ভূমিকার ভূয়োসী প্রশংসা করেন। পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয় দেয়া স্থানীয় বাংলাদেশিদের জন্য অব্যহত সহায়তা প্রদানের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন জাপানি রাষ্ট্রদূত।

আরও পড়ুন । ভাসানচরে রোহিঙ্গাদের দেখতে ৪ দেশের রাষ্ট্রদূত

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তার ওপর নির্ভরতা কমিয়ে আনার লক্ষ্যে স্যানিটেশন ও হাইজিন পণ্যের প্রবেশাধিকার এবং স্বাস্থ্য সেবায় অব্যহতভাবে ওয়াশ ফ্যাসিলিটিজ পরিচালনা ও রক্ষণাবেক্ষণ এবং দক্ষতা উন্নয়ন কার্যক্রমকে অগ্রাধিকার দেয়া হবে। ভাসান চরে, জাপানের এই অনুদান দিয়ে ইউএনএইচআরসি রোহিঙ্গাদের শিক্ষা ও জীবিকা নির্বাহ কার্যক্রম বাড়াতে পারবে। সূত্র : সাম্প্রতিক দেশকাল
এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন