নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ায় পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩ | ০৭:৫৩ পূর্বাহ্ণ | আপডেট: ২০ মার্চ ২০২৩ | ০৭:৫৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাশিয়ায় পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

তিন দিনের সফরে রাশিয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সংগৃহীত ছবি

তিন দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় ভনুকোভা বিমানবন্দরে পৌঁছেছেন। বিকালে পুতিনের সঙ্গে অনুষ্ঠানিক বৈঠকের আগে দুই নেতা একত্রে লাঞ্চ করবেন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির ৩ দিন পর মস্কোয় সফরে গেলেন শি জিনপিং। ইউক্রেনে আগ্রাসন শুরুর পর প্রথমবারের মতো রাশিয়ায় গেলেন চীনা প্রেসিডেন্ট। সেখানে তিনি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলবেন। প্রায় চার বছরের মধ্যে এই প্রথম রাশিয়া সফরে গেলেন চীনা প্রেসিডেন্ট। তিনি ২০১৯ সালে সবশেষ রাশিয়া সফর করেছিলেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন সংকট সমাধানে গত মাসে চীন যে ১২ দফা শান্তি প্রস্তাব দিয়েছে, তাতে যুদ্ধ বন্ধের ব্যাপারে সুস্পষ্ট দিক নির্দেশনা নেই। চীনা প্রেসিডেন্ট শি’র তিন দিনের এই সফরে (২০-২২ মার্চ) বন্ধুপ্রতীম দেশ ২টির কৌশলগত অংশীদারিত্ব, আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়গুলো আলোচনায় স্থান পাবে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

রুশ প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, শির সফরকালে রাশিয়া ও চীনের মধ্যকার বিস্তৃত অংশীদারিত্ব ও কৌশলগত যোগাযোগ আরও জোরদারের বিষয়ে আলাপ করবেন দুই নেতা। আন্তর্জাতিক পরিসরে রাশিয়া ও চীনের সহযোগিতামূলক সম্পর্ক আরও গভীর করার বিষয়েও তারা মতবিনিময় করবেন। দুই নেতা দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ নথিতেও সই করবেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

গত বছর শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বৈশ্বিক শক্তিগুলোর বিভাজন স্পষ্ট। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমারা ইউক্রেনের পক্ষ নিলেও চীনের অবস্থান ভিন্ন। তারা ‌‘সব দেশের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা’ জানিয়ে এলেও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানোর প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছে।

শেয়ার করুন