নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাফায় অভিযানের নির্দিষ্ট তারিখ যুক্তরাষ্ট্রকে জানায়নি ইসরায়েল: ব্লিঙ্কেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৪ | ০৪:৩৭ পূর্বাহ্ণ | আপডেট: ১০ এপ্রিল ২০২৪ | ০৪:৩৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাফায় অভিযানের নির্দিষ্ট তারিখ যুক্তরাষ্ট্রকে জানায়নি ইসরায়েল: ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, গাজা উপত্যকার রাফা শহরে স্থল অভিযান শুরু করার নির্দিষ্ট তারিখ যুক্তরাষ্ট্রকে জানায়নি ইসরায়েল। মঙ্গলবার (৯ এপ্রিল) তিনি এই মন্তব্য করেছেন। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, দক্ষিণ গাজার রাফা শহরে বড় ধরনের একটি অভিযান শুরুর নির্দিষ্ট তারিখ যুক্তরাষ্ট্রকে জানায়নি ইসরায়েল। তবে তিনি বলেছেন, মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তারা নিয়মিত যোগাযোগের মধ্যে রয়েছেন। তারা চেষ্টা করছেন যেকোনও ধরনের বড় অভিযানে যাতে করে বেসামরিকদের প্রকৃত ক্ষতি না হয়।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাফাতে অভিযান পরিচালনায় অটুট থাকা এবং অভিযানের তারিখ ঠিক করা হয়েছে বলে মন্তব্যের একদিন পর ব্লিঙ্কেন এই মন্তব্য করলেন। ইসরায়েলের কট্টর মিত্র যুক্তরাষ্ট্র মনে করে, রাফাতে ইসরায়েল স্থল অভিযান হবে একটি ভুল। বেসামরিকদের সুরক্ষায় গ্রহণযোগ্য পরিকল্পনা দেখতে চায় বলে দাবি করেছে ওয়াশিংটন।

রাফা শহরে এখন প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি অবস্থান করছেন। বেশিরভাগ ফিলিস্তিনি গাজা অপর এলাকা থেকে উচ্ছেদ হয়ে এখানে আশ্রয় নিয়েছেন নেতানিয়াহু দাবি করে আসছেন, হামাসকে নির্মূল করতে হলে রাফাতে অভিযান পরিচালনা করতে হবে, এটি ফিলিস্তিনি গোষ্ঠীর শেষ ঘাঁটি। মিসরের কায়রোতে গাজায় যুদ্ধবিরতি ও ইসরায়েলি জিম্মিদের মুক্তির জন্য একটি সমঝোতার বিষয়ে আন্তর্জাতিক মধ্যস্থতায় আলোচনা চলছে। ইসরায়েল ও হামাসের প্রতিনিধিরা কায়রোতে উপস্থিত রয়েছেন।

উল্লেখ্য, ৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত ও ২৫০ জনকে জিম্মি করা হয়েছে বলে দাবি ইসরায়েলের। এই হামলার জবাবে গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ছয় মাসের ইসরায়েলি আগ্রাসনে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছে কয়েকটি দেশ। তবে দেশটি তা অস্বীকার করে আসছে।

শেয়ার করুন