নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানি এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠান শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২২ | ১১:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ | ১১:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
রানি এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠান শুরু

টানা ১১ দিনের রাষ্ট্রীয় শোক পালন শেষে এবার অন্তিমযাত্রায় প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ। তাকে বিদায় জানাতে উপস্থিত হয়েছেন রাজপরিবারের সদস্য, দেশের মানুষ ছাড়াও বিভিন্ন দেশ থেকে আগত অতিথিরা।

আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় বেলা ১১টা থেকে (বাংলাদেশ সময় বিকেল ৪টা) শুরু হয় রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য। যদিও তার প্রস্তুতি শুরু হয়েছে আরো ঘণ্টা চারেক আগে। এই মুহূর্তে বাকিংহাম প্যালেসের ওয়েস্টমিনস্টার অ্যাবের এক হলে শায়িত রানির মরদেহ। সেখান থেকে প্রথমে ওয়েলিংটন গির্জা, উইন্ডসর ক্যাসেল ঘুরে সেন্ট জর্জ চ্যাপেলে আনা হবে তাকে।

এই চ্যাপেলে রয়েছে প্রিন্স ফিলিপ অর্থাৎ এলিজাবেথের স্বামীর কফিন। তার পাশেই রানিকে সমাধিস্থ করা হবে। বিশ্বের মোট ১২৫ টি সিনেমা হলে দেখানো হবে অন্তিমযাত্রার শো। সেসব হলে ইতিমধ্যেই সমস্ত আসন বুক হয়ে গিয়েছে।

ওয়েস্টমিনস্টার হল অর্থাৎ যেখানে রানির কফিনবন্দি দেহ রয়েছে, সেখানে প্রথমে কফিনের পিছনে দাঁড়াবেন রাজা তৃতীয় চার্লস ও রাজপরিবারের বয়স্ক সদস্যরা। সামনে থেকে রাষ্ট্রীয় মর্যাদায় কফিনটি সামনে থেকে বয়ে নিয়ে যাবেন রয়্যাল গার্ডরা। ওয়েস্টমিনস্টারের হল থেকে অ্যাবেতে পৌঁছনোর পর ২ মিনিটের নীরবতা পালন।

এই অনুষ্ঠানে রাজপরিবার ছাড়া শুধুমাত্র বিশ্বের রাষ্ট্রনেতারা থাকতে পারবেন। সাধারণ মানুষ অংশ নিতে পারবেন না। ওয়েস্টমিনস্টার অ্যাবের এই অনুষ্ঠানে থাকবেন জাপানের রাজা, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এছাড়া রাজপরিবারের দুই কনিষ্ঠ সদস্য প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লট। তাদের ছোট ভাই চার বছরের লুইসকে এখানে আনা হবে না।

এরপর ওয়েলিংটন গির্জা, উইন্ডসর ক্যাসেল ঘুরে সেন্ট জর্জ চ্যাপেলে রানির কফিন পরিক্রমা করবে। তারপর রাজপরিবারের ব্যক্তিগত সমাধিস্থলে ‘ডিউক অফ এডিনবরা’ অর্থাৎ প্রিন্স ফিলিপের পাশে সমাধিস্থ করা হবে। গোটা প্রক্রিয়া শেষ হতে হতে স্থানীয় সময় রাত ৮টা বেজে যাবে (বাংলাদেশ সময় সোমবার মধ্যরাত)।
পরিচয়/সোহেল

শেয়ার করুন