নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে ব্যালটবাক্স ভর্তির কথা পৃথিবীর কোথাও শুনিনি: জাপানি রাষ্ট্রদূত

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২ | ১১:১৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ নভেম্বর ২০২২ | ১১:১৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
রাতে ব্যালটবাক্স ভর্তির কথা পৃথিবীর কোথাও শুনিনি: জাপানি রাষ্ট্রদূত

ভোটের আগের রাতে ব্যালটবাক্স ভর্তির কথা পৃথিবীর আর কোথাও শুনেননি বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। আজ সোমবার (১৪ নভেম্বর) রাজধানীর গুলশানে সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

পাশাপাশি বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে এবং এতে বিরোধীরাও অংশ নেবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন জাপানি রাষ্ট্রদূত। ইতো নাওকি বলেন, গত নির্বাচনে পুলিশের বিরুদ্ধে ব্যালটবাক্স ভর্তি করার যে অভিযোগ উঠেছে, অন্যান্য দেশের ক্ষেত্রে কখনোই এমনটা শোনেননি। আগামী নির্বাচনে এ ধরনের ঘটনা হবে না বলে আশা তার।

আরেক প্রশ্নের জবাবে জাপানি রাষ্ট্রদূত জানান, গত নির্বাচনে পুলিশ যে ভূমিকা নিয়েছে এমনটা তিনি অন্য কোথাও দেখেননি। রাষ্ট্রদূত বলেন, জাপান বাংলাদেশে একটি সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে। বাংলাদেশের উন্নয়ন অংশীদার হিসেবে আমাদের চাওয়া থাকবে, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রা আরো সামনে এগিয়ে যাক।

তিনি বলেন, উন্নয়ন ও অগ্রযাত্রা চলমান রাখতে হলে অবশ্যই রাজনৈতিক স্থিতিশীলতা জরুরি। সেজন্য আমাদের চাওয়া থাকবে নির্বাচনে গণতান্ত্রিক উপায়ে সকল দল অংশগ্রহণ করবে। বাংলাদেশের আগামী নির্বাচন যেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়, সেজন্য চেষ্টা করা হচ্ছে বলে সরকার ও নির্বাচন কমিশন থেকে আমাদের জানানো হয়েছে বলেও মন্তব্য করেন রাষ্ট্রদূত।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে জাপানি রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান করা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য জটিল বিষয়। তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি সবসময়ই প্রাধান্য পাবে। কিন্তু মিয়ানমারের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি প্রত্যাবাসনের জন্য উপযুক্ত নয়। সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের নির্বাহী পরিচালক জিল্লুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, কূটনীতিক, শিক্ষাবিদসহ বিভিন্ন পেশার ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন