নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মোখার প্রভাবে ১২ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০২৩ | ১১:০০ অপরাহ্ণ | আপডেট: ১২ মে ২০২৩ | ১১:০০ অপরাহ্ণ

ফলো করুন-
মোখার প্রভাবে ১২ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

উত্তাল বঙ্গোপসার। ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ বাংলাদেশের উপকূল থেকে মাত্র ৮৫৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। যার প্রভাবে উত্তাল হয়ে উঠেছে সাগর। ঝড়ের প্রভাবে উপকূলীয় জেলাগুলোয় সর্বোচ্চ ৮ থেকে ১২ ফুটের বেশি জলোচ্ছ্বাস হতে পারে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

জানা যায়, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং এ দুই জেলার অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এ ছাড়া মোখা ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুটের বেশি জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। প্রসঙ্গত, কক্সবাজার, চট্টগ্রাম ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৮ নম্বর মহাবিপৎসংকেত এবং মোংলা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন