নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেগা প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন চায় বাংলাদেশ

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ | আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ

ফলো করুন-
মেগা প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন চায় বাংলাদেশ

বাংলাদেশের মেগা প্রকল্পগুলোতে অর্থায়নের জন্য ঢাকায় সফররত বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অপারেশনস অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গকে আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ শনিবার (২১ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, অপারেশনস অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গের সঙ্গে বৈঠকের সময় এ আহ্বান জানান তিনি।

সাক্ষাৎকালে অর্থমন্ত্রী বিশ্বব্যাংককে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে অভিহিত করে বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, দুর্যোগ মোকাবেলা খাতসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে, বিশেষত করোনাকালীন সময়ে বাজেট সহায়তা, কোভিড মোকাবিলা এবং কোভিড ভ্যাকসিন ক্রয়ে অর্থায়নের জন্য ধন্যবাদ জানান।

তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন উদ্যোগে বিশ্বব্যাংকের আরো জোরদার ও ফলপ্রসূ অংশীদারিত্বের উপর গুরুত্বারোপ করেন। ঢাকাকে আরো বাসযোগ্য করে গড়ে তুলতে বিশ্বব্যাংক এবং ৫০ বছরের অংশীদারিত্বকে মনে রাখতে মেগা প্রকল্পে অর্থায়নে এগিয়ে আসতে অনুরোধ জানান। এছাড়াও, এলডিসি উত্তরণে বিশ্বব্যাংক বিভিন্ন দেশের অভিজ্ঞতা বিনিময় করতে পারে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

অর্থমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সভায় বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, অপারেশনস বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। তিনি দারিদ্র দূরীকরণে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করেন। অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মোকাবেলায় বাংলাদেশের বিভিন্ন সময়োচিত পদক্ষেপেরও প্রশংসা করেন। বাংলাদেশের উচ্চ মধ্যম আয়ের দেশের অভীষ্টে পৌঁছাতে বিশ্বব্যাংকের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। বিশ্বব্যাংকের খসড়া কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক (সিপিএফ) নিয়েও আলোচনা করেন এবং জানান সিপিএফে বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে রূপান্তরে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন