নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুজব, নাকি পর্দার আড়ালে তৎপরতা?

ভোটের সময় কি প্রেসিডেন্টকে বিশেষ কোনো ভূমিকায় দেখা যেতে পারে?

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৩ | ০৬:০০ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ | ১০:০৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভোটের সময় কি প্রেসিডেন্টকে বিশেষ কোনো ভূমিকায় দেখা যেতে পারে?

কূটনীতিমুখী রাজনীতি। ওয়াশিংটনে মোমেন-ব্লিনকেন বৈঠক। চীনের বিশেষ দূতের অনেকটা গোপনে ঢাকা সফর। যদিও এর প্রধান এজেন্ডা সম্ভবত রোহিঙ্গা। ঢাকায় মার্কিন দূতের সঙ্গে বিএনপি’র উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের বৈঠক। অবাধ, সুষ্ঠু এবং অহিংস। এ তিনটি শব্দই মুখ্য আলোচ্য। বৈঠকের পরপর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাক্ষাৎ। এইসব ঘটনা রাজনৈতিক অঙ্গনে তৈরি করেছে বিপুল কৌতূহল। পর্দার আড়ালে কি কিছু হচ্ছে? টেবিলে কি কোনো প্রস্তাব আছে। কোনো সূত্রই নিশ্চিত করে কিছু বলছে না।

তবে হাওয়ায় ভাসছে একটি আলোচনা। ভোটের সময় কি প্রেসিডেন্টকে বিশেষ কোনো ভূমিকায় দেখা যেতে পারে? এ নিয়েই কি চলছে সমঝোতার চেষ্টা। পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন প্রকাশ্যেই বলেছেন, সব দলকে নির্বাচনে আনতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে সরকার। একটি বিষয় এরইমধ্যে খোলাসা হয়েছে, অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচন না হলে তা যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর কাছে গ্রহণযোগ্য হবে না। এ বার্তা দেয়াও হয়েছে। এ পরিস্থিতিতে নির্বাচনকালীন সময়ে প্রেসিডেন্টের বিশেষ ভূমিকা কি বিএনপিকে নির্বাচনে অংশ নিতে উদ্বুদ্ধ করবে? দলটির সূত্রগুলো এ ব্যাপারে অবশ্য ইতিবাচক কোনো মন্তব্য করছে না। বিএনপি’র এক নেতা এ প্রসঙ্গে বলেন, নির্বাচনকালীন সরকারে প্রেসিডেন্টের বিশেষ ভূমিকা অবাধ নির্বাচনের পথ খুলবে না। এতে পরিস্থিতিরও কোনো পরিবর্তন হবে না। প্রসঙ্গত, নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাবুদ্দিন সম্প্রতি বলেছেন, আগামী নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য।

ওদিকে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন দলীয় চেয়ারপারসনের শারীরিক অবস্থার খোঁজখবর নিতেই তিনি ফিরোজায় যান। মঙ্গলবার তিনি মানবজমিনকে বলেন, ম্যাডামের শারীরিক অবস্থার খোঁজখবর নিতেই সাক্ষাৎ করেছি। অনেকদিন ম্যাডামের সঙ্গে দেখা করতে পারিনি। এজন্যই হঠাৎ করে দেখতে যাওয়া। তার খোঁজখবর নিয়েছি।-মানবজমিন

শেয়ার করুন