নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে অব্যাহত সমর্থনের আশ্বাস যুক্তরাষ্ট্রের, বলেছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩ | ০৮:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ১১ মার্চ ২০২৩ | ০৮:৪০ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাংলাদেশকে অব্যাহত সমর্থনের আশ্বাস যুক্তরাষ্ট্রের, বলেছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন

যুক্তরাষ্ট্র সরকার উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশকে অব্যাহতভাবে সমর্থন দেওয়ার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সম্প্রতি জি-২০ সম্মেলন চলাকালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে ড. মোমেনের সঙ্গে বৈঠককালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এ আশ্বাস দেন।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ বাংলাদেশের উন্নয়নে ‘সর্বোচ্চ প্রচেষ্টা’ দিয়ে অব্যাহতভাবে পাশে থাকবে। বৈঠক প্রসঙ্গে মোমেন ব্লিংকেনকে উদ্ধৃত করে বলেন, ‘আমরা (যুক্তরাষ্ট্র) আপনাদের (বাংলাদেশ) পাশে থাকবো।’

ব্লিংকেনের সঙ্গে এ বৈঠককে ‘খুব গঠনমূলক’ হিসেবে অভিহিত করে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেছি। আর এটা সম্ভব হয়েছে কারণ, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে খুব ভালো সম্পর্ক গড়ে তুলেছি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন আরো বলেন, ওয়াশিংটন বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রচেষ্টায় আরও যুক্ত হতে চায় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। দ্বিপক্ষীয় ইস্যুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর উপলব্ধি ‘মন্দ নয়’।

ড. মোমেন আরো জানান, তিনি ব্লিংকেনকে বুঝিয়ে বলেছেন যে বাংলাদেশ সাম্প্রদায়িক দাঙ্গা ও ঘৃণাপ্রসূত অপরাধ রোধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (ডিএসএ) প্রণয়ন করেছে।যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্লিংকেনের সঙ্গে বৈঠকে বিষয়টি আলোচনায় আসেনি।

শেয়ার করুন